reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০২২

গিনি বিসাউয়ে অভ্যুত্থানচেষ্টায় সরকারি ভবনে হামলা

সরকারি প্রাসাদ এলাকায় সৈন্যদের টহল। ছবি : এএফপি

পশ্চিম আফ্রিকার দেশ গিনি বিসাউয়ের প্রেসিডেন্ট জানিয়েছেন, দেশটিতে অভ্যুত্থানচেষ্টায় নিরাপত্তা বাহিনীর অনেক সদস্য নিহত হয়েছে।

প্রেসিডেন্ট উমারো সিসোকো এমবালো দাবি করেন পরিস্থিতি এখন সরকারের নিয়ন্ত্রণে আছে। তবে অভ্যুত্থানচেষ্টাকে ‘গণতন্ত্রের বিরুদ্ধে ব্যর্থ হামলা’ বলেও অভিহিত করেন তিনি।

মঙ্গলবার(১ ফেব্রুয়ারি) দেশটির রাজধানী বিসাউয়ে একটি সরকারি ভবনের কাছে গুলির শব্দ শোনা যায়। ভবনটিতে তখন মন্ত্রিসভার বৈঠক চলছিল এবং প্রেসিডেন্ট সেখানেই ছিলেন।

জানা যায়, অজ্ঞাত পরিচয়ে সশস্ত্র বন্দুকধারীরা যখন সরকারি ভবনে হামলা চালায়, তখন প্রেসিডেন্ট এমবালো প্রাসাদের ভেতরে প্রধানমন্ত্রী নুনো গোমেস নাবিয়ানের সঙ্গে বৈঠক করছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তা কর্মী জানান, সাদা পোশাকে থাকা বন্দুকধারীরা গুলিবর্ষণ শুরু করেছিল এবং এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছে।

পশ্চিম আফ্রিকার আঞ্চলিক নেতারা এই ঘটনাকে ‘অভ্যুত্থানচেষ্টা’ অ্যাখ্যা দিয়েছেন এবং সেনাদের ব্যারাকে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

তবে সেদিন গিনি বিসাউয়ে কী ঘটেছে তা স্পষ্ট নয়। বন্দুকধারীদের পরিচয় এবং নিহতের প্রকৃত সংখ্যা এখনো জানা যায়নি।

সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট এমবালো জানান, ‘ভালোভাবে প্রস্তুত ও সংগঠিত’ যে হামলাটি হয়েছে তার সঙ্গে ‘মাদক চোরাকারবারে জড়িত ব্যক্তিদের যোগসাজশ’ থাকতে পারে। এ প্রসঙ্গেও বিস্তারিত কিছু বলেননি তিনি। সূত্র : বিবিসি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গিনি বিসাউয়,পশ্চিম আফ্রিকা,প্রেসিডেন্ট উমারো সিসোকো এমবালো,অভ্যুত্থানচেষ্টা,নিহত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close