reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০২২

সীমান্তে সেন্সর ব্যবস্থা চালু করছে বিএসএফ

বিএসএফ (ইস্টার্ন কমান্ড) অতিরিক্ত মহাপরিচালক ওয়াই বি খুরানিয়া।

অনুপ্রবেশ ও চোরাচালান ঠেকাতে বাংলাদেশ সীমান্ত লাগোয়া ভারতের পশ্চিমবঙ্গ ও আসাম রাজ্যের সীমান্তে অত্যাধুনিক সেন্সর ব্যবস্থা চালু করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

এই সেন্সর ব্যবস্থার মাধ্যমে সীমান্তে অনুপ্রবেশ বা চোরাচালানের ঘটনার তাৎক্ষণিক সংকেত পেয়ে ব্যবস্থা নিতে পারবে বিএসএফ।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) কলকাতার লর্ড সিনহা রোডের সদর দপ্তরে সংবাদ সম্মেলনে বিএসএফের ইস্টার্ন কমান্ডের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিএসএফের ইস্টার্ন কমান্ডের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) ওয়াই বি খুরানিয়া বলেন, সীমান্তে অনুপ্রবেশ ও চোরাচালান ঠেকাতে সেন্সর প্রযুক্তি বসানো হচ্ছে। এই সেন্সর লুকানো থাকবে মাটির নিচে। সীমান্তে অনুপ্রবেশ ও চোরাচালান করতে গেলে সংকেত পেয়ে ব্যবস্থা নেবে বিএসএফ।

ওয়াই বি খুরানিয়া বলেন, সেন্সরের কাছ দিয়ে কেউ যাতায়াত করতে গেলে সংকেত চলে যাবে বিএসএফের কাছে। শুধু তাই নয়, বসানো হবে বুলেট ক্যামেরা ও সিসিটিভি ক্যামেরা। এর সঙ্গে সীমান্ত এলাকায় যথেষ্ট আলোর ব্যবস্থা রাখা হবে, যাতে করে চোরাকারবারি ও অনুপ্রবেশকারীদের দূর থেকেও দেখা যাবে। এর মাধ্যমে স্মার্ট সল্যুশনের সাহায্যে সীমান্তের সুরক্ষা ব্যবস্থা আরও জোরদার করা যাবে। এ কাজের জন্য সীমান্ত এলাকায় সব ধরনের সরঞ্জাম নিয়ে যাওয়া হয়েছে।

সিবিআইয়ের তদন্তে দেখা গেছে, সীমান্তে গরু পাচারের সঙ্গে বিএসএফ জড়িত, সাংবাদিকদের এমন প্রশ্নে খুরানিয়া বলেন, কেউ যেন এ ধরনের কাজে জড়িয়ে না পড়ে সে লক্ষ্যে সীমান্তে নজরদারি ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।

উল্লেখ্য, বিএসএফের ইস্টার্ন কমান্ডের অধীনে রয়েছে পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মেঘালয় ও মিজোরাম সীমান্ত। এই পাঁচ রাজ্যের সীমান্ত এলাকা চার হাজার কিলোমিটারের বেশি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সীমান্ত,সেন্সর ব্যবস্থা,বিএসএফ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close