reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জানুয়ারি, ২০২২

চলতি মাসে ষষ্ঠ বারের মতো ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

ছবি : সংগৃহীত

একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ঘিরে ক্রমবর্ধমান উত্তেজনার মাঝেই আবারও দু’টি মিসাইল নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। নিজেদের পূর্ব উপকূলে নিক্ষেপ করা এই অস্ত্র দু’টি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এ নিয়ে চলতি মাসে ষষ্ঠ বারের মতো ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এর আগে দেশটি কৌশলগত একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষার পর উচ্চ গতির দু’টি ‘হাইপারসনিক ক্ষেপণাস্ত্র’ এবং ট্রেন থেকে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়া ফের দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে সিউল শনাক্ত করেছে। স্থানীয় সময় সকাল ৮টার দিকে উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় উপকূলবর্তী হামহাং এলাকা থেকে ক্ষেপণাস্ত্র দু’টি নিক্ষেপ করা হয়। দক্ষিণ কোরীয় জেসিএস আরও জানিয়েছে, নিক্ষেপের পর ক্ষেপণাস্ত্র দু’টি প্রায় ১৯০ কিলোমিটার দূরে গিয়ে পড়ে এবং এর সর্বোচ্চ উচ্চতা ছিল ২০ কিলোমিটার।

এদিকে জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবোউ কিশি সাংবাদিকদের বলেছেন, উত্তর কোরিয়ার নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র দু’টি জাপানের এক্সক্লুসিভ ইকোনোমিক জোনের ঠিক বাইরে এসে পড়ে।

এছাড়া জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই ঘটনার নিন্দা জানিয়ে বলেছেন, যেকোনো ধরনের ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা ‘খুবই নিন্দনীয়’ এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার বিরোধী। উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে বিস্তারিত তথ্য জানার চেষ্টা চলছে বলেও জানিয়েছেন তিনি।

উত্তর কোরিয়ার মতো অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশ কীভাবে একের পর এক এমন পরীক্ষা চালিয়ে যাচ্ছে, তা নিয়ে বহু প্রশ্ন তৈরি হয়েছে। যদিও একের পর এক পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উত্তর কোরিয়া,ক্ষেপণাস্ত্র,জাপান
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close