reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জানুয়ারি, ২০২২

চীন সাগরে মহড়ায় মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত, ৭ সৈন্য আহত

মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি এফ-৩৫ সি যুদ্ধবিমান দক্ষিণ চীন সাগরে বিধ্বস্ত হয়েছে। এতে দেশটির অন্তত সাত সৈন্য আহত হয়েছেন।

মহড়ায় অংশ নেওয়া দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী ইউএসএস কার্ল ভিনসনের ফ্লাইট ডেকে অবতরণের সময় এই যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনা ঘটে। খবর এপি’র।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

সোমবার বিমানটি মার্কিন রণতরী ইউএসএস কার্ল ভিনসনের ফ্লাইট ডেকে অবতরণের আগে পানিতে বিধ্বস্ত হয়। তবে বিমানের পাইলট নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হন।

মার্কিন সপ্তম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট মার্ক ল্যাংফোর্ড বলেছেন, বিধ্বস্ত যুদ্ধবিমানের পাইলটকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

মার্কিন নৌবাহিনী বলেছে, যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় পাইলটসহ সাত সৈন্য আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনকে চিকিৎসার জন্য ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি হাসপাতালে নেওয়া হয়। এছাড়া অন্য চারজনকে রণতরীতে চিকিৎসা দেওয়া হয়েছে।

ম্যানিলায় যে তিনজনকে পাঠানো হয়েছে তারা বর্তমানে স্থিতিশীল রয়েছেন বলে মঙ্গলবার সকালের দিকে নৌবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে।

মার্ক ল্যাংফোর্ড বলেছেন, মিলিয়ন ডলারের যুদ্ধবিমানটি বিধ্বস্ত হওয়ার বিষয়ে বিস্তারিত যাচাই করা হচ্ছে। বর্তমানে বিমানটির উদ্ধার কার্যক্রম চলমান রয়েছে।

১৪ হাজারের বেশি নাবিক এবং মেরিন সৈন্যকে নিয়ে দু’টি আমেরিকান ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ দক্ষিণ চীন সাগরে মহড়া চালাচ্ছে। মার্কিন সামরিক বাহিনী বলেছে, মার্কিন ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জয়েন্ট ফোর্সের ক্ষমতা প্রদর্শনের জন্য শক্তিশালী সামুদ্রিক বাহিনী মহড়ায় অংশ নিয়েছে।

দক্ষিণ চীন সাগরে চীনের ভূখণ্ডের মালিকানা দাবি এবং তাইওয়ানের ওপর ক্রমবর্ধমান চাপের কারণে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ওই অঞ্চলে মহড়া বৃদ্ধি করেছে। আন্তর্জাতিক আইন মেনে সমুদ্রে এই মহড়া চালানো হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মার্কিন যুদ্ধবিমান,বিধ্বস্ত,চীন সাগর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close