reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জানুয়ারি, ২০২২

স্বর্ণে লেখা কোরআন শরীফ প্রদর্শনী

স্বর্ণে লেখা বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কোরআন শরীফ দুবাইয়ে অনুষ্ঠিত এক্সপোতে প্রদর্শন করা হবে। শুধু সুরা আর রহমানেই ১৫ কেজি অ্যালুমিনিয়াম ও এক কেজি স্বর্ণ ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে প্রদর্শনীর আয়োজক।

সোমবার (২৪ জানুয়ারি) এক্সপোর পাকিস্তানি প্যাভিলিয়নে দুবাইয়ে বসবাসরত পাকিস্তানি শিল্পী ও পাণ্ডুলিপির অন্যতম প্রস্তুতকারী শাহিদ রাসসাম এটি প্রদর্শন করবেন। খবর খালিজ টাইমসের।

প্রতিবেদনে বলা হয়, এক্সপোতে পাণ্ডুলিপির সুরা আর রহমানের অংশ প্রদর্শন করা হবে। পাণ্ডুলিপিটি দৈর্ঘ্যে ৮ দশমিক ৫ ফুট ও প্রস্থে ৬ দশমিক ৫ ফুট। ১৪’শ বছরের ইতিহাসে তিনিই সর্বপ্রথম অ্যালুমিনিয়াম ও স্বর্ণের ব্যবহারে করে এতো বড় কোরআন লিখলেন।

শাহিদ রাসসাম এক সাক্ষাৎকারে বলেছেন, কোরআনের এ প্রদর্শনী শুধু বিশ্বের বড় আয়োজনই নয়। বরং এটি একটি অনন্য প্রদর্শনী হতে যাচ্ছে। কেননা কালির বদলে স্বর্ণ দিয়ে এটি লেখা হয়েছে।

তিনি জানান, এক হাজার ৫৮৫টি অক্ষর, ৩৫২ শব্দ, ৭৮ আয়াত এবং তিন রুকু বিশিষ্ট সুরা আর রহমানকে ক্যানভাসের ওপর স্বর্ণ ও অ্যালুমিনিয়াম দিয়ে লেখা হয়েছে। শুধু সুরা আর রহমানেই ১৫ কেজি অ্যালুমিনিয়াম ও এক কেজি স্বর্ণ ব্যবহার করা হয়েছে।

সম্পূর্ণ কোরআন লেখায় শিল্পী, চিত্রকর, ক্যালিওগ্রাফার ও ডিজাইনার মিলিয়ে মোট দুইশ জন চার মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বর্ণে লেখা,কোরআন শরীফ,প্রদর্শনী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close