reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জানুয়ারি, ২০২২

৬ বছর পর ওআইসিতে ইরানের কূটনৈতিক মিশন চালু

সৌদি আরবের সঙ্গে ইরানের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হওয়ার ছয় বছর পর সৌদির জেদ্দায় ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)’তে ইরানের কূটনৈতিক মিশন ফের চালু হলো।

তিন কূটনীতিককে ইরানের পক্ষ থেকে ফেরত পাঠানোর দীর্ঘ বিরতির পর ওআইসিতে আবারও আনুষ্ঠানিকভাবে ইরানের কূটনৈতিক তৎপরতা শুরু হলো। খবর পার্সটুডে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান গত ২৩ ডিসেম্বর জানিয়েছিলেন, ওআইসিতে নিযুক্ত তিন ইরানি কূটনীতিককে ভিসা দিতে সম্মত হয়েছে সৌদি আরব। ইরাকের মধ্যস্থতায় সৌদি আরবের সঙ্গে ইরানের চারদফা আলোচনা শেষে ওই মতৈক্য হয় বলে জানান তিনি।

তিনি ওই দিন ইরান সফররত ইরাকি পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হোসেইনের সঙ্গে তেহরানে এক যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এছাড়া, ইরানের পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে জানান, ওই তিন কূটনীতিক সৌদি আরবের ভিসা গ্রহণ করেছেন। তিনি জেদ্দায় ইরানি কূটনীতিকদের উপস্থিতিকে ভালো ও ইতিবাচক বলে উল্লেখ করেন।

ইরানের বার্তা সংস্থা ইসনা জানিয়েছে, কয়েকদিন আগে ওই তিন ইরানি কূটনীতিক ইসলামি সহযোগিতা সংস্থায় যোগ দেয়ার জন্য জেদ্দায় পৌঁছেছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের শেষ দিকে সৌদি আরবের সঙ্গে ইরানের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হওয়ার পর ওআইসিতে ইরানের কূটনৈতিক মিশন বন্ধ করে দেয়া হয়েছিল।

বিশ্বের ৫৭টি মুসলিম দেশ নিয়ে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি গঠিত।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওআইসি,ইরান,কূটনৈতিক মিশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close