reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জানুয়ারি, ২০২২

ফের ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা উ. কোরিয়ার, এক মাসে চারবার

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করলো। এই নিয়ে একমাসে চারবার মিসাইল পরীক্ষা করলো দেশটি।

দুই সপ্তাহ আগে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর তা নিয়ে হইচই হওয়ায় উত্তর কোরিয়ার শাসক কিম জং উন বলেছিলেন, উত্তর কোরিয়া আত্মরক্ষার জন্য নতুন অস্ত্র ও মিসাইল পরীক্ষার কাজ চালিয়ে যাবে। কোনো চাপের কাছে তারা নতি স্বীকার করবে না। বাস্তবে হলোও তাই।

সোমবার (১৭ জানুয়ারি) তারা দেশের ইস্ট কোস্ট থেকে সমুদ্রে দুইটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে বলে দক্ষিণ কোরিয়ার সেনা সূত্র জানিয়েছে। খবর এপি, এএফপি ও রয়টার্স।

গণমাধ্যমগুলো জানিয়েছে, নতুন বছরের শুরু থেকেই উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে। এর মধ্যে তারা চারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো।

পর্যবেক্ষকদের মতে, এত ঘনঘন ক্ষেপণাস্ত্র পরীক্ষা অস্বাভাবিক। জাপানের কোস্ট গার্ডও জানিয়েছে, অন্তত একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ জানিয়েছেন, সুনান আন্তর্জাতিক বিমানবন্দরের কাছাকাছি কোনো এলাকা থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। দক্ষিণ কোরিয়া ও জাপানের মতে, ব্যালেস্টিক মিসাইলের পরীক্ষা করেছে উত্তর কোরিয়া।

২০১৭ সালের আগস্ট মাসে উত্তর কোরিয়ার ওপর সব ধরনের কয়লা, লোহা এবং লোহার আকরিক আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ।

জাপানের কোস্ট গার্ডের মুখপাত্র সংবাদসংস্থা এএফপি-কে জানিয়েছেন, দেখে মনে হয়েছে, উত্তর কোরিয়া ব্যালেস্টিক মিসাইলই পরীক্ষা করেছে।

এর আগে চলতি মাসে তিনবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। তার মধ্যে দুইবার তারা সুপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে। প্রথম পরীক্ষা করা হয় পাঁচ জানুয়ারি, তারপর ১১ জানুয়ারি। গত শুক্রবার একটি ট্রেন থেকে স্বল্প পাল্লার ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করা হয়।

গত সপ্তাহে আমেরিকা নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে। বাইডেন প্রশাসন এই প্রথমবার নিষেধাজ্ঞা জারি করলো। তারা জাতিসংঘের কাছে আবেদন করেছে, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার সঙ্গে যুক্ত ব্যক্তি ও সংস্থাকে যেন কালো তালিকাভুক্ত করা হয়।

এই মাসের গোড়ায় আমেরিকাসহ ছয়টি দেশ যৌথ বিবৃতিতে জানিয়েছিল, উত্তর কোরিয়া যেন ক্ষেপণাস্ত্র পরীক্ষার কাজ বন্ধ রাখে।

উত্তর কোরিয়ার দাবি, আত্মরক্ষার জন্য এই ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার পূর্ণ অধিকার তাদের আছে তাদের।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উ. কোরিয়া,ব্যালিস্টিক মিসাইল,মিসাইল পরীক্ষা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close