reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০২২

মেরুদণ্ডের সমস্যায় ভুগছে চীনের ৫০ লাখ শিক্ষার্থী 

চীনের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ৫০ লাখ শিক্ষার্থী মেরুদণ্ডের সমস্যায় ভুগছে। এই সমস্যায় ভোগা শিক্ষার্থীর সংখ্যা প্রতি বছর তিন লাখ করে বাড়ছে।

চীনা প্রিভেন্টিভ মেডিসিন অ্যাসোসিয়েশন ফর স্পাইনাল ডিজিজ প্রিভেনশন পরিচালিত এক সমীক্ষায় এ তথ্য জানানো হয়েছে।

চীনের সামাজিক যোগাযোগমাধ্যম সিনা ওয়েইবোতে অনেক নেটিজেন এর জন্য শিক্ষার্থীদের ভারী স্কুলব্যাগ এবং স্কুলে শিশুদের জন্য অনুপযুক্ত ডেস্কের আকার ও উচ্চতাকে দায়ী করেছেন।

তাদের মতে, চীনের বাচ্চাদের গড় উচ্চতা অতীতের তুলনায় বর্তমানে বেশি হলেও স্কুলের ডেস্ক ও আসনের আকার অপরিবর্তিত রয়ে গেছে।

চীনা সেন্ট্রাল টেলিভিশন (সিসিটিভি) জানিয়েছে, এর বাইরে স্থূলতা ও দৃষ্টিক্ষীণতার কারণে স্কোলিওসিস চীনের শিশু ও কিশোর-কিশোরীদের তৃতীয় প্রধান রোগ হয়ে উঠেছে।

পিকিং ইউনিভার্সিটি পিপলস হাসপাতালের মেরুদণ্ডের সার্জারি বিভাগের প্রধান লিউ হাইয়িং জানান, স্কোলিওসিস হচ্ছে মেরুদণ্ডের একটি বিকৃতি যা একে স্বাভাবিক মধ্যরেখা থেকে বিচ্যুত করে।

উত্তর চীনের হেবেই প্রদেশের হেংশুইয়ে ১৩ বছরের এক মেয়ে গুরুতর স্কোলিওসিসে আক্রান্ত হয়েছিল। চিকিৎসকদের ধারণা দীর্ঘমেয়াদে ভালোভাবে না বসার কারণে তার এ সমস্যা হয়েছিল। অবস্থার উন্নতি না হলে তার অসম কাঁধ, পায়ের আকারে ভিন্নতা, শরীরে বিকৃতি ও অন্যান্য গুরুতর সমস্যা হতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেরুদণ্ড,চীন,শিক্ষার্থী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close