reporterঅনলাইন ডেস্ক
  ১৩ জানুয়ারি, ২০২২

ডুরান্ট লাইন

সীমান্ত উত্তেজনার মধ্যে নিজেদের অবস্থান জানাল তালেবান

ছবি : সংগৃহীত

পাকিস্তানের সঙ্গে ডুরান্ট লাইন নিয়ে উত্তেজনার জেরে এ সম্পর্কে নিজের অবস্থান স্পষ্ট করেছে আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকার। পাকিস্তানে তালেবানের বিশেষ প্রতিনিধি আহমাদ খান শাকিব এ প্রসঙ্গে বলেন, ডুরান্ট লাইন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা তালেবান সরকারের নেই।

আহমাদ খান শাকিবের বরাত দিয়ে আফগানিস্তানের বার্তা সংস্থা আওয়া জানায়, তালেবান প্রশাসন বা এই গোষ্ঠীর পররাষ্ট্র মন্ত্রণালয় একাকী ডুরান্ট লাইনের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা রাখে না। তিনি এমন সময় এ বক্তব্য দিলেন, যখন সাম্প্রতিক সময়ে ডুরান্ট লাইন বরাবর পাকিস্তান ও তালেবান সীমান্তরক্ষীদের মধ্যে উত্তেজনা এমনকি গুলি বিনিময়ও হয়েছে।

কয়েকদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, ডুরান্ট লাইনে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজে পাকিস্তানের সীমান্তরক্ষীদের বাধা দিচ্ছে তালেবান সেনারা এবং তারা কাঁটাতারের বেড়া সরিয়ে ফেলছে।

২০১৭ সাল থেকে ডুরান্ট লাইন বরাবর কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শুরু করে পাকিস্তান। আফগানিস্তানের তৎকালীন আশরাফ গনি সরকার ওই বেড়া নির্মাণের বিরোধিতা করলেও কখনো পাকিস্তানকে এ কাজে বাধা দেয়নি। ২০২০ সালের আগস্টে গনি সরকারের পতন পর্যন্ত বেড়া নির্মাণের ৯০ শতাংশ কাজ হয়। সূত্র : পার্সটুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডুরান্ট লাইন,তালেবান,পাকিস্তান,সীমান্ত উত্তেজনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close