reporterঅনলাইন ডেস্ক
  ১৩ জানুয়ারি, ২০২২

করোনা আক্রান্তদের বাক্সে বন্দি করছে চীন! 

সংক্রমিত ব্যক্তিরা এই ধাতব বাক্সে বন্দি। ছবি : টুইটার

কয়েক সপ্তাহ পরে বেইজিংয়ে বসবে শীতকালীন অলেম্পিকের আসর। ইতোমধ্যে বেশ কিছু শহরে করোনা সংক্রমণ বাড়তি মাথাব্যথার কারণ হয়ে উঠেছে চীন সরকারের জন্য। সংক্রমণ কমাতে কোয়ারেন্টাইন, লকডাউন সব ব্যবস্থাই নিয়েছে তারা। কিন্তু সংক্রমণ না কমায় নতুন পদক্ষেপ নিলো চীন।

করোনা আক্রান্ত ব্যক্তিদের ধাতব বাক্সে বন্দি করে রাখা শুরু করেছে দেশটির সরকার। নেটমাধ্যমে ভাইরাল হয়েছে এমনি একটি ভিডিও।

করোনা সংক্রমণ ঠেকাতে নীতিগত কিছু পরিবর্তন এনেছে চীন সরকার। এই ধাতব বাক্সে কোয়ারেন্টাইন সেই পরিবর্তনের নতুন সংযোজন।

ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যায়, করোনা আক্রান্ত ব্যক্তিদের বা তাদের সংস্পর্শে আসা সকলকে ধাতব বাক্সের মতো ঘরে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। সেখানে রয়েছে একটি বিছানা, পানির বোতল ও একটি শৌচাগার। মধ্য চিনের শাংচি প্রদেশের জিআন শহরে খোলা হয়েছে এই কোয়ারেন্টাইন ক্যাম্প।

সেখানে বাচ্চা থেকে শুরু করে বয়স্ক, গর্ভবতী নারীদেরও অন্তত দু’সপ্তাহের জন্য জোর করে কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে বলে অভিযোগ। যা নিয়ে বিতর্কেরও সৃষ্টি হয়েছে।

করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য জিআন শহরের প্রায় দু’কোটি বাসিন্দাকে বাড়িতেই থাকতে বলা হয়েছে। খাবার কিনতে বাইরে বের হওয়ার ক্ষেত্রেও রয়েছে নিষেধাজ্ঞা।

দুইজন ওমিক্রন আক্রান্ত সন্ধান পাওয়ার পর চীনের আনিয়াং শহরে লকডাউন ঘোষণা করা হয়েছে। সংক্রমণ ঠেকাতে চীন সরকার কঠোর অবস্থান নিয়েছে।

দেখা যাচ্ছে, কোনো বহুতল ভবনের একজন বাসিন্দা সংক্রমিত হলে ওই বহুতলের বাসিন্দাদের কোয়ারেন্টাইনে পাঠিয়ে দেওয়া হচ্ছে। ইউচৌ শহরেও এক সপ্তাহের জন্য কড়া লকডাউনের ঘোষণা করা হয়েছে। সম্প্রতি সেখানে তিনজন উপসর্গহীন সংক্রমিতের খবর পাওয়া গিয়েছিল। সূত্র : আনন্দবাজার

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চীন,করোনা,বাক্সবন্দি,কোয়ারেন্টাইন ক্যাম্প
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close