reporterঅনলাইন ডেস্ক
  ১২ জানুয়ারি, ২০২২

টিকা না নিলেই কর দিতে হবে কানাডায়

ছবি: রয়টার্স

কানাডার নতুন আইনে টিনা না নিলে দিতে হবে কর। এমনই একটি আইন করতে যাচ্ছে কানাডার জনবহুল প্রদেশ কুইবেক। কুইবেকের মুখ্যমন্ত্রী ফ্র্যাঙ্কোইস লেগাউল্ট এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের জানান, নতুন এই আইনটি এখনও খসড়া আকারে আছে; তবে শিগগিরই তা চুড়ান্ত করা হবে এবং প্রাদেশিক আইনসভায় তা পাসের পরই পুরো প্রদেশে বাস্তবায়ন করা হবে।

কুইবেকের মুখ্যমন্ত্রী ফ্র্যাঙ্কোইস লেগাউল্ট জানান, নতুন আইনে যারা টিকার ডোজ নিতে আগ্রহী নন, তাদেরকে দেশের স্বাস্থ্যসেবা খাতের জন্য অতিরিক্ত কর দিতে হবে।

সংবাদ সম্মেলনে মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘যারা এখনও টিকা নেননি, তাদের কারণে রাজ্যের সার্বিক অর্থনৈতিক ব্যবস্থার ক্ষতি হচ্ছে এবং এই ক্ষতির জন্য তাদের জরিমানা দিতে হবে। তবে সেই জরিমানা ১০০ কানাডিয়ান ডলারের (বাংলাদেশি মুদ্রায় ৬ হাজার ৬৭০ টাকা) বেশি হবে না।’

বিবিসির তথ্য মতে, প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে কানাডার কুইবেক প্রদেশেই সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন। সম্প্রতি সেখানে ওমিক্রনের সংক্রমণও বাড়ছে। ফলে প্রদেশটির স্বাস্থ্য বিভাগ পরিস্থিতি মোকাবিলায় রীতিমতো হিমশিম খাচ্ছে।

কুইবেক প্রদেশের সরকারের হিসাব অনুযায়ী, সেখানে ১২ দশমিক ৮ শতাংশ মানুষ এখনো টিকা নেননি। কিন্তু হাসপাতালে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁদের অর্ধেকই এই টিকা না–নেওয়া ব্যক্তি।

কানাডার কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্যে জানা যায়, জনবহুল কুইবেক প্রদেশের ১৫ শতাংশ মানুষ এখনো টিকা নেননি। ১ জানুয়ারির হালনাগাদ নথি থেকে এসব তথ্য জানা গেছে।

‘এটি একটি গুরুত্বপূর্ণ ন্যায্যতার প্রশ্ন। কুইবেকের ৮৫ শতাংশ মানুষ টিকা নিলেও এখনো ১৫ শতাংশ মানুষ টিকা নেননি। বর্তমানে প্রদেশের হাসপাতালগুলোর আইসিইউতে যেসব রোগী ভর্তি আছে, তাদের ৫০ শতাংশই টিকা না নেওয়া ব্যক্তি।'

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কানাডা,কোভিড টিকা,করোনাভাইরাস,ওমিক্রন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close