reporterঅনলাইন ডেস্ক
  ১১ জানুয়ারি, ২০২২

মহামারীতে কমেছে কনডম বিক্রি

ছবি : ইন্টারনেট

গত দু’বছরে মহামারীর কারণে কনডমের ব্যবসাতেও ভাঁটা পড়েছে। গত দুবছরে লকডাউন আর করোনার বাড়বাড়ন্তের মধ্যে অনেকেই কনডম কেনেননি,পরিসংখ্যান তেমনটাই বলছে।

বিশ্বের অন্যতম বৃহৎ কনডম প্রস্তুতকারক কোম্পানি মালয়েশিয়ার কারেক্স। বিশ্বের যত কনডম বিক্রি হয় তার প্রতি পাঁচটার মধ্যে একটা কারেক্সের। নিকেই এশিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে কারেক্সের সিইও গো মিয়া কিয়াট জানিয়েছেন, "কোভিড মহামারীর মধ্যে বিগত দু’বছরে কনডমের ব্যবহার কমে গেছে ৪০ শতাংশ। অথচ হওয়ার কথা ছিল উল্টোটাই। লকডাউনে বাড়ি বসে বসে আরও বেশি করে কনডম ব্যবহার করার কথা ছিল মানুষের, তেমনটাই মত ওই কোম্পানির। লকডাউন ঘোষণার পরই তারা জানিয়েছিলেন এবার তাদের ব্যবসা আরও বাড়বে।"

কারেক্স জানাচ্ছে, "কনডম বিক্রি কমে যাওয়ার একটা বড় কারণ হতে পারে কোভিডের জন্য হোটেল বন্ধ হয়ে যাওয়া। বাড়ির বাইরে নিভৃতে সময় কাটানোর সুযোগ, প্রিয়জনের সঙ্গে ঘুরতে যাওয়ার সুযোগ এই দু’বছরে চোখে পড়ার মতো কমেছে।"বছরে ৫.৫ বিলিয়ন কনডম প্রস্তুরকারক কোম্পানি কারেক্স বিশ্বের ১৪০টি দেশে ব্যবসা পরিচালনা করে আসছে।

এদিকে এই ব্যবসায়িক ক্ষতি কাটিয়ে ওঠার জন্য এ বছরের মাঝামাঝি কারেক্স, সার্জিকাল গ্লাভ তৈরির কারখানা খুলতে যাচ্ছে থাইল্যান্ডে।

(এই লেখাটি তৈরি করা হয়েছে দ্য ওয়াল ও নিকেই এশিয়ার প্রতিবেদনের ওপর ভিত্তি করে।)

সূত্র: ভোয়া বাংলা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কনডম,মহামারী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close