reporterঅনলাইন ডেস্ক
  ১১ জানুয়ারি, ২০২২

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

দক্ষিণ কোরিয়া ও জাপানের নিন্দা

ছবি : সংগৃহীত

বছরের শুরুতে এক সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়া আরও একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এর ছয় দিন আগে আরেকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। সেটি একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছিল।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানান, মঙ্গলবার (১১ জানুয়ারি) সকাল ৭টা ২৭ মিনিটে ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ শনাক্ত হয়। ধারণা করা হচ্ছে, এটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়া থেকে পূর্ব উপকূলের সাগরের দিকে ছোড়া হয়েছে।

দক্ষিণ কোরিয়া ও জাপান নিন্দা জানিয়ে অভিযোগ করে, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের এলাকাটি অস্থিতিশীল হওয়ার ঝুঁকিতে রয়েছে।

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল (এনএসসি) জরুরি বৈঠকে গভীর হতাশা প্রকাশ করে বলে, যখন আঞ্চলিক স্থিতিশীলতা অত্যন্ত গুরুত্বপূর্ণ তখন এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হলো।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ব্লু হাউস বলেছে, এনএসসির সদস্যরা উত্তর কোরিয়ার প্রতি কোরিয় উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার জন্য বিশ্ব সম্প্রদায়ের দিকে চেয়ে আবারও আলোচনা সহযোগিতায় সম্মত হওয়ার আহ্বান জানিয়েছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যদি ক্ষেপণাস্ত্রটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের স্বাভাবিক গতিপথ অনুসরণ করে তবে তাহলে এটি ৭০০ কিলোমিটারেরও কম দূরত্বে উড়ে যাবে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, তারা মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা করছে এবং পরিস্থিতির উপর কড়া নজর রাখছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দেওয়া এক ভাষণে আন্তর্জাতিক ও কোরিয় উপদ্বীপের অস্থিতিশীল সামরিক পরিস্থিতি মোকাবিলায় জাতীয় প্রতিরক্ষাকে শক্তিশালী করার ডাক দিয়েছিলেন। ধারণা করা হচ্ছে, এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষা তারই প্রতিফলন। সূত্র : বিবিসি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ক্ষেপণাস্ত্র,কিম জং উন,যুক্তরাষ্ট্র,উত্তর কোরিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close