reporterঅনলাইন ডেস্ক
  ১১ জানুয়ারি, ২০২২

টিকাবিরোধী মিছিলে উত্তাল পুরো ইউরোপ

ছবি: ডয়েচে ভেলে

ইউরোপজুড়ে চলছে টিকাবিরোধী মিছিল। তাদের দাবি- টিকা নেওয়া বাধ্যতামূলক করা যাবে না। আবার টিকা সার্টিফিকেট নিয়েও করা যাবে না কড়াকড়ি। এই দাবিতে ইউরোপজুড়ে চলছে প্রতিবাদসভা ও মিছিল।

ব্রাসেলস থেকে অস্ট্রিয়া, চেক রিপাবলিক থেকে জার্মানি- সব জায়গায় টিকাবিরোধী বিক্ষোভ মিছিল ও প্রতিবাদসভা হচ্ছে। মাস্ক না পরেই হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ-মিছিল করছেন।

বিক্ষোভকারীদের দাবি, টিকা সনদ (ভ্যাকসিন সার্টিফিকেট) নিয়ে কড়াকড়ি করা যাবে না। যারা টিকা নেননি, তাদেরও সব জায়গায় যেতে দিতে হবে। কোভিডবিধি নিয়েও কড়াকড়ি করা যাবে না। এবং কোনো কোনো পেশার ক্ষেত্রে বিভিন্ন দেশের সরকার কর্তৃক টিকা নেওয়া বাধ্যতামূলক করার যে পরিকল্পনা রয়েছে, তা বাতিল করতে হবে।

এদিকে গত কয়েকদিনে ইউরোপের একাধিক দেশে কোভিডের বিপুল বৃদ্ধি ও হাসপাতালে ভর্তির সংখ্যা তুলনামূলক হারে বেড়েছে। চিকিৎসকরা বলছেন, যাদের টিকা নেওয়া নেই, তারাই এবার হাসপাতালে বেশি ভর্তি হচ্ছেন।

বেলজিয়াম

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে রোববার (৯ জানুয়ারি) প্রায় পুরো দিনই প্রতিবাদ হয়েছে। এই প্রতিবাদসভায় প্রায় পাঁচ হাজার মানুষ মাস্ক না পরেই অংশ নেন। তাদের হাতে থাকা পোস্টারে লেখা ছিল- টিকা নিয়ে বাড়াবাড়ি করা যাবে না। 'টিকা একনায়কতন্ত্র' বন্ধ করতে হবে।

বেলজিয়ামে ভ্যাকসিন সার্টিফিকেট না দেখালে কোনো রেস্তোরাঁ ও পানশালায় ঢুকতে দেওয়া হচ্ছে না। একেই টিকা একনায়কতন্ত্র বলে চিহ্নিত করছেন বিক্ষোভকারীরা।

এর আগের দিন শনিবারেও বেলজিয়ামে প্রতিবাদসভা হয়েছে। রোববারের সভা থেকে পুলিশ প্রথমে ১১ জনকে গ্রেফতার করে। এ সময় প্রতিবাদকারীদের হাতে আতসবাজি ছিল। পরে পুলিশের উপর আক্রমণের অভিযোগে আরো ৩০ জনকে গ্রেপ্তার করা হয়।

গত এক সপ্তাহে করোনায় বেলজিয়ামের হাসপাতালে ভর্তির হার ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কোভিড সংক্রমণ বেড়েছে ৯৬ শতাংশ।

চেক রিপাবলিক

চেক রিপাবলিকের রাজধানী প্রাগের অবস্থাও বেলজিয়ামের মতোই। সেখানেও হাজার হাজার মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ দেখিয়েছেন। সম্প্রতি চেক রিপাবলিকের সরকার একটি নতুন নিয়ম চালু করার প্রস্তাব দিয়েছে।

সেখানে পুলিশ, স্বাস্থ্যকর্মী, দমকলকর্মী, ছাত্রদের টিকা নেওয়া বাধ্যতামূলক করা হবে। ৬০ বছরের উপরের ব্যক্তিদেরও টিকা বাধ্যতামূলকভাবে নিতে হবে।

এরই প্রতিবাদে রোববার (৯ জানুয়ারি) টিকাবিরোধী জনগণ রাস্তায় নামে। তাদের স্লোগান ছিল 'স্বাধীনতা চাই'। তারা দ্রুত এই নতুন নিয়ম বাতিলের দাবি জানিয়েছেন।

টিকাবিরোধী জনগণের প্রতিবাদের মুখে কিছুটা পিছু হঠতে বাধ্য হয়েছে দেশটির প্রশাসন। ৬০ বছরের উপরের ব্যক্তিদের বাধ্যতামূলক টিকার বিষয়টি বিবেচনা করে দেখা হবে বলে জানানো হয়েছে।

জার্মানি

জার্মানির একাধিক শহরে গত কিছুদিন ধরে লাগাতার বিক্ষোভ চলছে। হ্যামবুর্গ থেকে ডুসেলডর্ফ- হাজার হাজার মানুষ রাস্তায় নেমে টিকার বিরোধিতা করছেন। টিকা পাসেরও বিরোধী তারা। করোনার জন্য সরকার যে সব বিধিনিষেধ চালু করেছে, তারও বিরোধী তারা।

টিকাবিরোধী আন্দোলনে জার্মানির রাস্তায় সহিংস প্রতিবাদও হয়েছে। কাঁদানে গ্যাস চালিয়ে বিক্ষোভকারীদের সরাতে হয়েছে পুলিশকে।

অস্ট্রিয়া

অস্ট্রিয়াতেও রোববার প্রায় ৪০ হাজার মানুষ প্রতিবাদ দেখিয়েছেন। সব মিলিয়ে গোটা ইউরোপ জুড়েই চলছে টিকাবিরোধী প্রতিবাদসভা ও বিক্ষোভ। যার ফলে চিকিৎসকরা আশঙ্কা করছেন যে, এ প্রতিবাদসভা ও বিক্ষোভের কারণে কোভিড-১৯ সংক্রমণ আরো বাড়বে।

সূত্র: ডয়েচে ভেলে

ইউরোপ কোভিড টিকা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close