reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০২১

পেরুতে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প

ছবি : সংগৃহীত

পেরুতে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পে এখন পর্যন্ত প্রাণহানির কোনো খবর পাওয়া না গেলেও ১০ জন আহত হয়েছেন। শক্তিশালী এই ভূমিকম্পে ৭৫টি বাড়ি-ঘর বিধ্বস্ত হয়েছে।

স্থানীয় সময় রবিবার (২৮ নভেম্বর) দক্ষিণ আমেরিকার দেশটির উত্তরাঞ্চলে এই কম্পন অনুভূত হয়। সোমবার (২৯ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও এএফপি।

সূত্র জানায়, ভূমিকম্পের পর প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি। তবে ১০ জন আহত হয়েছে বলে জানিয়েছে। এছাড়া শক্তিশালী এই ভূমিকম্পে ৭৫টি বাড়ি-ঘর বিধ্বস্ত হয়েছে। বিধ্বস্ত স্থাপানাগুলোর মধ্যে একটি চার্চ টাওয়ারও রয়েছে। শক্তিশালী এই ভূমিকম্পের ঘটনায় দক্ষিণ আমেরিকার এই অঞ্চলজুড়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

পেরুর জিওফিজিক্যাল ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, রবিবার স্থানীয় সময় সকাল পাঁচটা ৫২ মিনিটে দেশটিতে ৭ দশমিক ৫ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১৩১ কিলোমিটার (৮১ মাইল।

দেশটির সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের কারণে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন এবং ৭৫টি ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। এছাড়া ভূমিকম্পের কারণে পার্শ্ববর্তী দেশ ইকুয়েডরেও ক্ষয়ক্ষতি হয়েছে।

এএফপি জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল পেরুর ছোট শহর সান্তা মারিয়া দ্য নিয়েভা থেকে ৯৮ কিলোমিটার পূর্বে। ওই এলাকাটি মূলত পেরুর আমাজন অঞ্চল এবং সেখানে আমাজনের আদিবাসী সম্প্রদায় বসবাস করে থাকে।

শহরটির মেয়র হেক্টর রেকুয়েজো জানান, অনেক শক্তিশালী ভূমিকম্প হয়েছে। এর ফলে কাঠের ঘরসহ বেশ কিছু বাড়িঘর ভেঙে পড়ে। এছাড়া ঔপনিবেশিক আমলের ৪৫ ফুট উচু একটি চার্চ টাওয়ারও ভেঙ্গে পড়ে।

প্রসঙ্গত, ২০০৭ সালের ১৫ আগস্ট পেরুর মধ্য উপকূলে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল। শক্তিশালী সেই ভূমিকম্পে পাঁচ শতাধিক মানুষ নিহত হয়েছেন বলে জানা যায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেরু,ভূমিকম্প,৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close