reporterঅনলাইন ডেস্ক
  ২৮ নভেম্বর, ২০২১

কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না তালেবান : হাসান আখুন্দ 

অন্তর্বর্তী তালেবান সরকারের প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ।

কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না তালেবান। আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ এক অডিও বার্তায় আফগান জনগণ ও তালেবান সদস্যদের উদ্দেশে ভাষণে এ কথা বলেন।

একই সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়কে আফগানিস্তানকে সহায়তারও আহ্বান জানিয়েছেন তিনি। এ খবর প্রকাশ করেছে আরব নিউজ ও পার্সটুডে।

স্থানীয় সময় শনিবার (২৭ নভেম্বর) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রধানমন্ত্রীর একটি অডিও বার্তা প্রকাশ করা হয়।

গত আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর এবং আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে দোহায় বৈঠকের আগে প্রথমবার এমন ভাষণ দিলেন হাসান আখুন্দ।

অডিও ভাষণে তালেবান সরকারের প্রধানমন্ত্রী হাসান আখুন্দ বলেন, আমরা সব দেশকে নিশ্চিত করতে চাই যে, আমরা কারও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবো না এবং আমরা অর্থনৈতিক সুসম্পর্ক গড়তে চাই তাদের সঙ্গে। হাসান আখুন্দের ৩০ মিনিটের এ ভাষণ প্রকাশ পেলো যখন দেশটি তালেবান ক্ষমতা দখলের পর থেকে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে এবং তীব্র হচ্ছে তালেবানের সমালোচনা।

প্রসঙ্গত, হাসান আখুন্দ তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের রাজনৈতিক উপদেষ্টা ছিলেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায়ও ছিল তার নাম।

উল্লেখ্য, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাসান আখুন্দ,তালেবান,প্রধানমন্ত্রী,আফগানিস্তান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close