reporterঅনলাইন ডেস্ক
  ২৫ অক্টোবর, ২০২১

ভারতে আবারও করোনার নতুন ধরন শনাক্ত

ছবি : সংগৃহীত

ভারতে আবারও করোনা ভাইরাসের ডেল্টা গোত্রের নতুন একটি ধরন শনাক্ত করা হয়েছে। এ ধরনের নাম দেয়া হয়েছে এওয়াই.৪.২। আক্রান্ত সাতজনের মধ্যে দু’জন সেনাবাহিনীর কর্মকর্তা।

দেশটির জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (এনসিডিসি) জিনোম সিকোয়েন্সিং করে প্রথমিকভাবে সাতজনের নমুনায় নতুন এ ধরন শনাক্ত করেছে। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

সিএসআইআর ল্যাবরেটরির একজন জ্যেষ্ঠ বিজ্ঞানী বলেছেন, এটি করোনার আসল ডেল্টা ধরনের তুলনায় ১০ গুণ বেশি সংক্রামক। সুতরাং এটি আরও বেশি বিপজ্জনক।

ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরের প্রধান চিকিৎসা ও স্বাস্থ্য কর্মকর্তা বি এস সাতিয়া জানান, গত সেপ্টেম্বরে এসব নমুনা সংগ্রহ করা হয়েছিল। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে দুইজন সেনা কর্মকর্তা। এ ছাড়া মহারাষ্ট্রের ১ শতাংশ নমুনাতেও নতুন ধরনের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছিল।

গত সেপ্টেম্বর মাসে ইন্দোরে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের নেপথ্যে ছিল ডেল্টার এ ধরন। আগস্টের তুলনায় তখন ৬৪ শতাংশ বেশি রোগী শনাক্ত হয়েছিল। আর্মি কলেজে প্রশিক্ষণরত ৪৪ জন সেনা কর্মকর্তা তখন করোনা পজিটিভ হন। এরপরই কর্তৃপক্ষ তাদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,করোনার নতুন ধরন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close