reporterঅনলাইন ডেস্ক
  ২৩ অক্টোবর, ২০২১

আপস করবে না বেইজিং

আমেরিকাকে চীনের পাল্টা হুঁশিয়ারি

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন

তাইওয়ানের ব্যাপারে আমেরিকাকে ‘এক চীন’ নীতি মেনে চলার আহবান করেছে চীন। নিজেদের একান্ত স্বার্থের জায়গায় কোনো ধরনের আপস করবে না বেইজিং।

শুক্রবার (২২ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এ হুশিয়ারি উচ্চারণ করেছেন। খবর পার্সটুডে।

সূত্র জানায়, চীন তাইওয়ানে হামলা করলে ওয়াশিংটন তাইপের সমর্থনে এগিয়ে আসবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুমকি দেয়ার পর চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ হুশিয়ারি উচ্চারণ করলেন।

এর জবাবে ওয়াং ওয়েনবিন আরো বলেন, তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ। এটি পুরোপুরি চীনের অভ্যন্তরীণ বিষয় এবং এখানে কোনো বিদেশি হস্তক্ষেপ সহ্য করা হবে না। তিনি বলেন, চীন নিজের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করবে এবং বেইজিং-এর এই অধিকারকে কেউ যেন অবজ্ঞা না করে। ওয়াং হুশিয়ারি উচ্চারণ করে আরো বলেন, আমেরিকা যেন স্বায়ত্বশাসিত তাইওয়ানের ‘বিচ্ছিন্নতাবাদী’ অংশের কাছে ভুল বার্তা না পাঠায় এবং তাইওয়ান প্রণালির শান্তি ও স্থিতিশীলতা যেন বিপন্ন না করে।

এর আগে গত বৃহস্পতিবার রাতে সিএনএন টেলিভিশন চ্যানেলের সাংবাদিক অ্যান্ডারসন কুপার প্রেসিডেন্ট জো বাইডেনকে জিজ্ঞেস করেন, আপনি কী বলছেন যে, চীন হামলা করলে তাইওয়ানের সার্বভৌমত্ব রক্ষা করার জন্য মার্কিন সেনারা এগিয়ে যাবে? জবাবে প্রেসিডেন্ট বাইডেন বলেন- "হ্যাঁ, তাইওয়ানের নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে আমাদের অঙ্গীকার রয়েছে।"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমেরিকা,চীন,হুঁশিয়ারি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close