reporterঅনলাইন ডেস্ক
  ১৯ অক্টোবর, ২০২১

উত্তর কোরিয়ার ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা 

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে উত্তর কোরিয়া আবারও সাগরে ব্যালিস্টিক মিসাইল ছুড়েছে।

সোমবার (১৮ অক্টোবর) উত্তর কোরিয়ার সিনপো শহর থেকে জাপান উপকূলের সাগরে ব্যালিস্টিক এ ক্ষেপণাস্ত্র চালিয়েছে বলে অভিযোগ জাপান ও দক্ষিণ কোরিয়ার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি মঙ্গলবার (১৯ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) এক বিবৃতির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

বিবিসি জানায়, দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানরা সিউলে উত্তর কোরিয়া ইস্যুতে আলোচনা চলাকালীন পিয়ংইয়ং এ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

এ নিয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, তারা দুটি ব্যালস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করতে পেরেছে এবং এই ঘটনা খুবই দুঃখজনক। এদিকে, কিম জং উন গত সপ্তাহে বলেছিলেন, তিনি কোরিয়ান উপদ্বীপে আবার যুদ্ধ শুরু করতেচান না। তবে উত্তর কোরিয়ার নেতা এ কথাও বলেন, শত্রুর বিরুদ্ধে আত্মরক্ষার জন্য তার দেশের অস্ত্রের উন্নয়ন অব্যাহত রাখবেন।

বিষয়টি নিয়ে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছেন, উত্তর কোরিয়ার উপকূলীয় শহর সিনপোর কাছাকাছি এলাকা থেকে স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টা ১৭ মিনিটে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। ওই স্থানটিতে উত্তর কোরিয়ার সাবমেরিন রয়েছে এবং পরীক্ষামূলক ব্যবহারের জন্য সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য ব্যালিস্টিক মিসাইলও রয়েছে।

উল্লেখ্য, চলতি অক্টোবর মাসের শুরুতে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে শব্দের চেয়ে দ্রুতগতিসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উত্তর কোরিয়া,ক্ষেপণাস্ত্র পরীক্ষা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close