reporterঅনলাইন ডেস্ক
  ১৯ অক্টোবর, ২০২১

বিতর্কের মধ্যেই ইইউতে কার্যক্রম বাড়াচ্ছে ফেসবুক 

সংগ্রহীত লগো

বিতর্কের মধ্যেই ইউরোপীয় ইউনিয়নে কার্যক্রম বাড়াতে নতুন কম্পিউটিং প্রোগ্রাম চালু করতে চলেছে ফেসবুক। এ জন্য ১০ হাজার নতুন কর্মী নিয়োগ দিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুক কর্তৃপক্ষ রবিবার এক বিবৃতিতে জানিয়েছে, ইউরোপিয়ান ইউনিয়নে তাদের কার্যক্রম বাড়াতে নতুন করে ১০ হাজার কর্মী নিয়োগ করবে তারা। এতে করে তাদের 'মেটা ভার্স' প্রযুক্তির কাজ আরও দ্রুত চালু হবে। খবর ডয়েচে ভেলে।

মেটা ভার্স আসলে কী, তা বোঝাতে ফেসবুক কর্তৃপক্ষ জানায় যে, এটি আসলে বাস্তব ও কৃত্রিম দুনিয়ার এক মিশ্র প্রযুক্তি।

নতুন প্রযুক্তি বাজারে ছাড়তে উদ্যমী হলেও ফেসবুকের কাজের ধরনের ওপর প্রশ্ন তুলেছেন খোদ সংস্থাটির কর্মীরাই। বিভিন্ন সময়ে ফেসবুকের কর্মীরা জানিয়েছেন, কীভাবে এই সংস্থা তার বিভিন্ন অ্যাপের সাহায্যে সমাজ ও ব্যক্তিদের তথ্যভিত্তিক ক্ষতি করে।

ফেসবুক তাদের মেটা ভার্সের ঘোষণার পাশাপাশি ইউরোপিয়ান ইউনিয়নের নীতির প্রশংসা করে। বিবৃতিতে তারা জানায় যে, যেভাবে ইইউ বাকস্বাধীনতার পাশাপাশি তথ্যের গোপনীয়তা নিয়ে ভাবে, ফেসবুকও একই আদর্শে বিশ্বাসী। শুধু তাই নয়, ফেসবুক জানায় যে, মেটা ভার্সের আগমন ইউরোপের প্রযুক্তি বাজারের জন্য 'উচ্ছ্বাসের খবর'।

এর আগে, ফেসবুকের তথ্যের ব্যবহারের নৈতিকতা নিয়ে ইইউ প্রশ্ন তুলেছিল। সেই সময়, ফেসবুক জানায় যে, এ বিষয়ে কড়াকড়ি বাড়ানো হলে সংস্থাটি তাদের ব্যবসা অন্যত্র সরিয়ে নিয়ে যাবে, যা ইউরোপে চাকরির অভাব সৃষ্টি করতে পারে।

গত জুলাই মাসে মার্ক জুকারবার্গ জানান, একটি নির্দিষ্ট পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী ফেসবুক 'সোশাল মিডিয়া সংস্থা থেকে মেটাভার্স সংস্থায়' পরিণত হবে।

ব্লগ বিবৃতিতে ফেসবুক বলে, ‌ইউরোপে ফেসবুক যত তার কাজের বিস্তার ঘটাচ্ছে, তত এখানকার প্রতিভার পেছনে আমরা বিনিয়োগ করব। ইউরোপ ও বিশ্বকে একসাথে নিয়ে নতুন উদ্ভাবনের দিকে এগোব।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেসবুক,ইইউ,কার্যক্রম,বিতর্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close