reporterঅনলাইন ডেস্ক
  ১৭ অক্টোবর, ২০২১

বিরল ঘটনা : আসিয়ান সম্মেলনে বাদ মিয়ানমারের সেনাপ্রধান

প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় আসিয়ান সম্মেলন থেকে বাদ দেওয়া হয়েছে মিয়ানমারের সেনাপ্রধানকে

প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের আসন্ন শীর্ষ সম্মেলন থেকে বাদ দেওয়া হয়েছে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংকে। শনিবার (১৬ অক্টোবর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আসিয়ান। এমন পদক্ষেপকে বিরল ঘটনা বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

আগামী ২৬ থেকে ২৮ অক্টোবর আসিয়ানের ভার্চুয়াল সম্মেলন বসতে যাচ্ছে। ওই সম্মেলনে মিয়ানমারের সেনাপ্রধানকেও আমন্ত্রণ জানানো হয়। তার আগে মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনতে গত এপ্রিলে আসিয়ানের সঙ্গে পাঁচ দফা একটি পরিকল্পনায় সম্মত হয় জান্তা সরকার। কিন্তু এই পাঁচ দফার কোনোটিই মানা হয়নি। এ নিয়ে গত শুক্রবার বৈঠকে বসেন আসিয়ানের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

জোটের বর্তমান সভাপতি ব্রুনেই এক বিবৃতিতে জানিয়েছে, গত এপ্রিলে ইন্দোনেশিয়ায় হওয়া বিশেষ সম্মেলনে মিয়ানমারের সংকট নিরসনে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং আসিয়ানের সঙ্গে যেসব বিষয়ে সমঝোতায় পৌঁছেছিলেন, তার কিছুই তিনি বাস্তবায়ন করেননি। ফলে তার ওপর আসিয়ান জোটভুক্ত দেশের নেতারা বিরক্ত হয়ে চাপ প্রয়োগ করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মিয়ানমার থেকে একটি অরাজনৈতিক দলের প্রতিনিধিকে সম্মেলনে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয়েছে।

বিবৃতিতে আরো জানানো হয়, এপ্রিলে মিয়ানমার নিয়ে আসিয়ানের বিশেষ সম্মেলনে যে ৫টি বিষয়ে সমঝোতা হয়েছিল, সেগুলো হচ্ছে সহিংসতার অবসান, সব পক্ষের মধ্যে একটি গঠনমূলক সংলাপ, সংলাপ সহজতর করতে আসিয়ানের বিশেষ দূত নিয়োগ, সহায়তা গ্রহণ ও ওই দূতের মিয়ানমার সফর। কিন্তু এই পাঁচটির কোনোটিই বাস্তবায়ন করেনি মিয়ানমারের জান্তা সরকার।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাবাহিনী অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাতের পর থেকেই দেশটিতে বিশৃঙ্খলা চলছে। ওই সময়ে দেশটির নিয়ন্ত্রণ নেন সেনাপ্রধান মিন অং হ্লাইং। এরপরই দেশটির ভেতর-বাইরে তৈরি হয় ক্ষোভ। চলমান জান্তাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে এ পর্যন্ত এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আটক হয়েছেন হাজারো মানুষ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আসিয়ান সম্মেলন,মিয়ানমারের সেনাপ্রধান,বিরল ঘটনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close