reporterঅনলাইন ডেস্ক
  ১২ অক্টোবর, ২০২১

আলোচনা ভেস্তে যাওয়ার পর লাদাখ সীমান্তে চীনের ট্যাংক 

ছবি : সংগৃহীত

ভারত ও চীনের মধ্যেকার উত্তেজনা ও সমস্যা নিরসনের আলোচনা ব্যর্থ হওয়ার পর লাদাখ সীমান্তে চীন ট্যাংক পাঠিয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। চীনের রাষ্ট্রীয় নিউজ চ্যানেল সিসিটিভি’র বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

চীন ও ভারতের সেনা কমান্ডারদের মধ্যে ১৩তম বৈঠক গতকাল সোমবার কোনো ফলাফল ছাড়াই শেষ হয়।এই ব্যর্থতার জন্য পরস্পরকে দায়ী করার পর ওইদিনই সীমান্তে ভারতের পক্ষ থেকে স্থাপিত ক্লোজ সার্কিট ক্যামেরায় লাদাখ সীমান্তে চীনা ট্যাংক মোতায়েনের দৃশ্য ধরা পড়েছে বলে জানা যায়।

বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, দুই দেশের আলোচনার ব্যর্থতার অর্থ হলো চীন ও ভারত দুই দেশই লাদাখ সীমান্তে সেনা মোতায়েন রাখবে। ফলে ভারতীয় ও চীনা সেনাদের টানা দ্বিতীয় বছর ও সেখানে বিপজ্জনক মাইনাস তাপমাত্রায় অবস্থান করতে হবে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, আলোচনায় ভারত গঠনমূলক পরামর্শ দিয়েছে। কিন্তু তাতে রাজি হয়নি চীন। তারা সামনে এগিয়ে যাওয়ার মতো কোনো প্রস্তাবও করেনি।

অপরদিকে চীনা সামরিক মুখপাত্রের বিবৃতিতে জানানো হয়,ভারতীয় পক্ষ তাদের অযৌক্তিক ও অবাস্তব দাবির পক্ষে অটল ছিল। এতে সমঝোতা প্রক্রিয়া কঠিন হয়ে ওঠে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লাদাখ,চীন,ভারত,ট্যাংক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close