reporterঅনলাইন ডেস্ক
  ১১ অক্টোবর, ২০২১

যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রথম বৈঠকে কি পেল তালেবান  

দোহায় বৈঠকে তালেবান সরকার এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল

কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালেবান এবং মার্কিন সরকারের প্রতিনিধিদের মধ্যকার দু'দিনব্যাপী আলোচনা শেষ হয়েছে।দুদিনের বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু এবং আফগানিস্তানে আটকেপড়া লোকজনকে উদ্ধারের বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর এই প্রথম আমেরিকা এবং তালেবান সরকার মুখোমুখি আলোচনায় বসল। দোহা থেকে আফগান গণমাধ্যম জানিয়েছে, দুদিনের এই আলোচনাকে তালেবান ইতিবাচক হিসেবে উল্লেখ করেছে। তালেবান জানিয়েছে, আলোচনা ভালোভাবেই এগিয়েছে, ওয়াশিংটন আফগানিস্তানের মানবিক ত্রাণ সহায়তার প্রবাহ খুলে দিতে রাজি হয়েছে।

তবে তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে রাজি হয়নি যুক্তরাষ্ট্র।

বৈঠকে তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি আফগান প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। আমেরিকার সাথে তালেবান প্রতিনিধি দলের আলোচনার মূল উদ্দেশ্য ছিল ওয়াশিংটন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি আদায়। এ লক্ষ্য অর্জিত হলে তালেবানের পক্ষে আন্তর্জাতিক অর্থনৈতিক সমর্থন পাওয়া সহজ হতো। আফগানিস্তানে আটকে পড়া বিদেশি নাগরিক এবং স্থানীয় যেসব লোক আফগানিস্তান ছেড়ে চলে যেতে চান তাদের ব্যাপারে তালেবান বলেছে, তাদের চলাচলের ব্যাপারে স্বাভাবিক নীতি অনুসরণ করা হবে।

মার্কিন পক্ষ আলোচনাকে কার্যকর সংলাপের অংশ হিসেবে উল্লেখ করেছে তবে তালেবানকে স্বীকৃতি দিতে রাজি হয় নি। সূত্র:পার্স টুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তালেবান,মার্কিন সরকার,বৈঠক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close