reporterঅনলাইন ডেস্ক
  ০৯ অক্টোবর, ২০২১

ঐতিহাসিক স্থাপনা

বৌদ্ধমূর্তি সংরক্ষণে পাহারা বসিয়েছে তালেবান

ছবি : ইন্টারনেট

আফগানিস্তানের শাসনক্ষমতায় বসেছে ফের তালেবান গোষ্ঠী। যারা ইসলামি আইন বাস্তবায়নে কঠোর থেকে কঠোর পদক্ষেপ নিতে পিছপা হয়নি। এবার তারাই আফগানিস্তানের প্রাচীন স্থাপনা সংরক্ষণে বামিয়ান উপত্যকার ধ্বংসপ্রাপ্ত বৌদ্ধ মূর্তি রক্ষায় পাহারা বসিয়েছে।

যদিও একসময় বামিয়ান উপত্যকার হাজার বছরের ঐতিহ্যমণ্ডিত গৌতম বুদ্ধের দু’মূর্তি ডিনামাইট দিয়ে গুঁড়িয়ে দিয়েছিল তালেবান কর্তৃপক্ষই। শুক্রবার (৮ অক্টোবর) বার্তা সংস্থা এএফপি এমন সংবাদ প্রকাশ করে।

বামিয়ান প্রদেশের সাংস্কৃতিক বিষয়ক কার্যালয়ের সদ্য নিয়োগ পেয়েছেন সাইফুর রহমান মুহাম্মদি। সাংবাদিকরা তার কাছে জানতে চান, এরাই কি সেই তালেবান, যারা বিশ্ব ঐহিত্য ধ্বংস করার মতো কঠোর সিদ্ধান্ত নিয়ে বৌদ্ধমূর্তি উড়িয়ে দিয়েছিল?

এমন প্রশ্নে তিনি বলেন, আমি আসলেই এ ব্যাপারে মন্তব্য করতে পারছি না। আমি তখন খুব ছোট ছিলাম। তারা যদি সত্যিই মূর্তি ধ্বংস করে থাকে, তাহলে নিশ্চয়ই এর পেছনে কারণ ছিল। তবে এখন আমরা আমাদের দেশের (পর্যটন সম্ভাবনা আছে এমন) ঐহিত্যবাহী স্থানগুলো রক্ষায় কাজ করতে চাই। এসব আমাদেরই সম্পদ।

তিনি বলেন, তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা গ্রহণের পর আফগানিস্তান থেকে পালিয়ে যাওয়া ইউনেস্কোর কর্মীদের ফিরে আসার আহ্বান জানানো হয়েছে। তাদের নিরাপত্তার ব্যাপারেও নিশ্চয়তা দেয়া হয়েছে।

জানতে চাইলে আফগানিস্তানে ফরাসি প্রত্নতাত্ত্বিক প্রতিনিধি দলের পরিচালক ফিলিপ মার্কুইস বলেন, তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের অর্থনীতির সমৃদ্ধি জন্য ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী স্থানগুলোকে রক্ষার গুরুত্ব বুঝতে পেরেছে। মূলত, এসব ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী স্থানগুলো থেকে নিয়মিত আয় করা সম্ভব। হয়তো এ কারণেই আজ তারা এসব রক্ষায় নিজেরাই সচেষ্ট হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগানিস্তান,তালেবান,বৌদ্ধ মূর্তি রক্ষা,পাহারা,প্রাচীন স্থাপনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close