reporterঅনলাইন ডেস্ক
  ০২ অক্টোবর, ২০২১

ঘূর্ণিঝড় ‘গুলাবে’র পর এবার আসছে ‘শাহিন’

ফাইল ছবি

গত কয়েকদিন ধরেই আবহাওয়া অফিস বলেছিল দেশে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘গুলাব’। কিন্তু সেটা ভারতে আঘাত হেনে দুর্বল হয়ে যায়। তবে তার রেশ বঙ্গোপসাগরে পড়লেও খুব একটা ক্ষতি করতে পারেনি বাংলাদেশে।

এবার উত্তর আরব সাগরে উৎপত্তি হয়েছে আরেক ঘূর্ণিঝড় ‘শাহিন’। আগামী ৬ ঘণ্টার মধ্যেই আরও শক্তিশালী হবে এই ঘূর্ণিঝড়। আর এর প্রভাবে আগামী তিন দিন ভারতের সাত রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিলো ভারতীয় আবহাওয়া বিভাগ।

সংশ্লিষ্ট আবহাওয়া অফিস জানিয়েছে, গুলাব থেকেই সৃষ্ট হয়েছে শাহিনের। ইতিমধ্যেই ২৬ সেপ্টেম্বর ওড়িশা ও অন্ধ্র প্রদেশ উপকূলে তাণ্ডব চালিয়েছে গুলাব। তিন জন মারাও গেছেন এই দুর্যোগে।

এরই মধ্যে ঘূর্ণিঝড় শাহিনের আগে সতর্কতা (রেইন এলার্ট) জারি করা হয়েছে ভারতের কেরল, কর্ণাটক, গুজরাট, তামিলনাড়ু, সিকিম, বিহার ও পশ্চিমবঙ্গে। আগামী তিন দিন শাহিনের প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত হবে ঐ সাত রাজ্যে।

শনিবার সকাল থেকেই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে শাহিন। তারপর ক্রমশ উত্তর আরব সাগর থেকে পাকিস্তান হয়ে ইরান উপকূলের দিকে সরবে এই ঘূর্ণিঝড়টি।

দিল্লির আবহাওয়া ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড় শাহিনের গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

তাছাড়া বর্ষার বিদায়ে দেরি হওয়ায় চলতি মাসের শুরুতেও ভারতের কয়েকটি রাজ্যে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

দেশটির হাওয়া অফিস জানিয়েছে, আগামী বুধবার নাগাদ পশ্চিম ভারত থেকে বিদায় নেবে বর্ষা। যদিও এ রাজ্য থেকে বর্ষার বিদায় নিতে খানিক দেরিই হবে। শনিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের সব জেলাতে। দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঘূণিঝড়,গুলাব,শাহীন,পশ্চিমবঙ্গ,ভারত,আরব সাগর,ইরান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close