reporterঅনলাইন ডেস্ক
  ২৮ সেপ্টেম্বর, ২০২১

উত্তরের ক্ষেপণাস্ত্র নিক্ষেপে চটেছে দক্ষিণ কোরিয়া

ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার পূর্বাঞ্চলীয় উপকুল বরাবর সমুদ্রে একটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার অভিযোগ করেছে সিউল।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই ইন সিউলের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলকে নির্দেশ দিয়েছেন, সর্বশেষ এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং কিম জং-উনের ক্ষমতাধর বোন কিম ইয়ো জং যে বিবৃতি দিয়েছেন এসবের পেছনে পিয়ংইয়ংয়ের কোন উদ্দেশ্য রয়েছে কী না তা বিশ্লেষণ করে দেখতে। এদিকে মঙ্গলবার ( ২৮ সেপ্টেম্বর) জাপানের গণমাধ্যম দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বলেছে, নিক্ষেপিত বস্তুটি হয়তো কোন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যেটির উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে।

অপরদিকে এক বিবৃতিতে মার্কিন সেনাবাহিনী জানায়,তারা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে অবগত আছে, তবে এটা মার্কিন সৈন্য বা তাদের মিত্রদের প্রতি তাৎক্ষণিক কোন হুমকি সৃষ্টি করেনি।

প্রসঙ্গত, সেপ্টেম্বরের শুরুর দিকে পিয়ংইয়ং ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল।তার কিছুদিন আগে উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার ইচ্ছা প্রকাশ করেছিল।

উত্তর কোরীয় নেতা কিম জং উনের বোন কয়েকদিন আগে বলেছেন, তারা কোরিয়ান যুদ্ধ অবসানের ব্যাপারে কিমের প্রস্তাবের ব্যাপারে ইতিবাচক, কিন্তু তার আগে সিউল সরকারকে কঠোর শত্রুতামূলক অবস্থান পরিত্যাগ করতে হবে।

এদিকে সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়ার দূত কিম সং নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য দেন। তিনি সেখানে বলেছেন, উত্তরের অস্ত্র "উন্নয়ন, পরীক্ষণ, উৎপাদন এবং সংরক্ষণের" অধিকার আছে।

কিম যোগ করেন, তার দেশ নিজেকে রক্ষার উদ্দেশ্যে জাতীয় প্রতিরক্ষা ব্যবস্থা গড়ছে। সামরিক কর্মকাণ্ড ইস্যুতে দক্ষিণ কোরিয়া সবসময় দ্বিমুখী নীতি অবলম্বন করে বলে উত্তরের অভিযোগ রয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উত্তর কোরিয়া,ক্ষেপণাস্ত্র,নিক্ষেপ,দক্ষিণ কোরিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close