reporterঅনলাইন ডেস্ক
  ২৫ সেপ্টেম্বর, ২০২১

ইসরাইলকে ভূখণ্ড ছাড়ার হুঁশিয়ারি মাহমুদ আব্বাসের

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরাইলকে হুঁশিয়ারি দিয়ে দখলকৃত এলাকা থেকে সরে আসার জন্য এক বছর সময় দিয়েছেন। বেঁধে দেওয়া সময়ের মধ্যে ইসরাইল দখল ছাড়তে ব্যর্থ হলে তাদেরকে দেওয়া স্বীকৃতি প্রত্যাহারেরও হুমকি দেন।

শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম বার্ষিক অধিবেশনে দেওয়া ভাষণে ইসরাইলকে এই সময়সীমা জানিয়ে দেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

অন্যথায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ ১৯৬৭ সালের সীমানা না মানারও হুশিয়ারি দেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনের রামাল্লাহ শহর থেকে ভিডিও লিংকের মাধ্যমে মাহমুদ আব্বাস জাতিসংঘ অধিবেশনে তার ভাষণ তুলে ধরেন।

তিনি বলেন, এক বছরের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ড থেকে ইসরাইলকে চলে যেতে হবে অন্যথায় তেল আবিবকে আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি হতে হবে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট আরো বলেন, আগামী এক বছরের মধ্যে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম শহর এবং গাজা উপত্যকায় যদি দখলদারিত্বের অবসান না হয় তাহলে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ১৯৬৭ সালের সীমানা মানবে না। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাস হওয়া প্রস্তাব অনুযায়ী ফিলিস্তিনের মর্যাদা এবং অবস্থান নির্ধারিত হবে। কিন্তু তা যদি না হয় তাহলে ১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে ফিলিস্তিন কেন ইসরাইলকে স্বীকৃতি দেবে? প্রশ্ন তোলেন তিনি।

‘প্রয়োজনে ফিলিস্তিনি জনগণ সংগ্রামের মাধ্যমে তাদের অধিকার আদায় ও নিজেদের ভাগ্য নির্ধারণ করবে’, বলেন মাহমুদ আব্বাস।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাহমুদ আব্বাস,ইসরাইল,ভূখণ্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close