reporterঅনলাইন ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর, ২০২১

আফগান ইস্যুতে আমেরিকার সঙ্গে বন্ধুত্বে বিপদে পড়ে পাকিস্তান

ফাইল ছবি

নাইন-ইলেভেন হামলার পর আফগানিস্তান ইস্যুতে আমেরিকার সঙ্গে বন্ধুত্বে পাকিস্তান বিপদে পড়েছিল বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আফগানিস্তানে আমেরিকার পাশে থাকাটা পাকিস্তানের জন্যে চরম ভুল ছিল। আর তাই চড়া দাম দিতে হয়েছে আমাদের।

রাশিয়ার একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ইমরান খান। খবর এনডিটিভির

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার ও তালেবান নিয়ে পাকিস্তানের অবস্থান নিয়ে সম্প্রতি সমালোচনা করেছিল আমেরিকার বেশ কয়েকজন সিনেটর। তারা আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারের জন্য ইসলামাবাদকে দায়ী করেন।

তার জবাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পাল্টা আঘাত করেন। তিনি বলেন, কাবুলে আমেরিকার সঙ্গ দেওয়াই ভুল হয়েছিল পাকিস্তানের। ফলে তার দেশের সরকারকে বড় মূল্য দিতে হয়েছে।

‘নিজেদের ব্যর্থতার দায় যেভাবে ইসলামাবাদের ওপর চাপাতে চাইছে ওয়াশিংটন, তা বেদনাদায়ক। একজন পাকিস্তানি হিসেবে আমার এই দোষারোপ শুনতে ভালো লাগেনি। আমেরিকার আচরণে আমরা মর্মাহত’, বলেন ইমরান খান।

৯/১১ হামলার পর আন্তর্জাতিক মহলে কোণঠাসা হওয়া তৎকালীন পাকিস্তানে নতুন সরকার গঠনের জন্য আমেরিকার সমর্থন দরকার ছিল। সেই সমর্থন আদায়ে কাবুল ইস্যুতে ওয়াশিংটনকে সমর্থন করে ইসলামাবাদ।

সেটিকেই এখন বড় গলদ মনে করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি মনে করেন, আফগানিস্তানে সোভিয়েত সেনার বিরুদ্ধে লড়াই করার জন্য পাকিস্তান যে মুজাহিদ বাহিনী তৈরি করেছিল, ওই সিদ্ধান্তের জন্যই রাশিয়া ইসলামাবাদের শত্রু হয়ে যায়। দেশটির সঙ্গে ইসলামাবাদের সম্পর্কের অবনতি ঘটে।

ইমরান খান স্পষ্ট বলেই দিলেন, আমেরিকার সঙ্গে বন্ধুত্বের জন্যই শেষ পর্যন্ত বিপদে পড়েছে পাকিস্তান।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাকিস্তান,ইমরান খান,আফগানিস্তান ইস্যু,আমেরিকা,বিপদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close