অনলাইন ডেস্ক

  ১৪ সেপ্টেম্বর, ২০২১

নিজেদের ঐতিহ্যবাহী পোশাকে উজ্জ্বল থাকতে চায় আফগান নারীরা

আফগান নারীরা তালেবানের চাপিয়ে দেয়া কালো পোশাকে নয়, নিজেদের ঐতিহ্যবাহী রঙিন পোশাকে উজ্জ্বল থাকতে চায়। তাই নিজেদের ঐতিহ্যবাহী রঙিন পোশাক পড়া ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার মাধ্যমে এক প্রকার প্রতিবাদ ভাষা প্রকাশ করছে।

বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত আফগান নারীরা সোশ্যাল মিডিয়ায় রঙিন আফগান পোশাকের ছবি পোস্ট করে তালিবানের হিজাবের আদেশের বিরুদ্ধে এ লড়াই করছে। হিজাব নয় রঙিন ঐতিহ্যবাহী পোশাক পরা নারীদের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা গেছে।

আফগান ওইসব নারীরা নিজেদের রঙিন ঐতিহ্যবাহী এসব পোশাকের ছবি পোস্ট করার মাধ্যমে ‘গৌরবময় আফগান সংস্কৃতি’ সম্পর্কে বিশ্বকে জানানোর চেষ্টা করছে।

একজন  নারী কি পোশাক পরবেন, তা সম্পূর্ণ নির্ভর করে তার পছন্দের উপর । যদি কোনো নির্দিষ্ট পোশাক চাপিয়ে দেওয়া হয়, সেটাকে পিতৃতন্ত্রের জায়গা থেকে চাপ প্রয়োগ করা বোঝায়। অনেক সংস্কৃতিতে, পুরুষ এবং নারীদের বিনয়ীভাবে পোশাক পরা  প্রত্যাশা করা হয় । কিন্তু আফগানিস্তানের ঘটনাগুলি সেখানে নারীদের অবস্থা নিয়ে বিশ্বব্যাপী আলোচনার জন্ম দিয়েছে এবং তাদের পছন্দগুলি ছিনিয়ে নেওয়া হচ্ছে কি না এ নিয়ে প্রশ্ন উঠছে।

যখনই তালেবানরা দেশটি দখল করে নেয়, সেখানে নারীদের অবস্থা নিয়ে বিশ্বব্যাপী আলোচনার ঝড় উঠেছে। বিশেষ করে নারীরা শিক্ষা প্রতিষ্ঠানে আসছে তালেবানের বেঁধে দেওয়া নিয়মে বোরকা-হিজাব পড়ে ।

সিএনএন- এর একটি প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি শ্রেণিকক্ষের ভেতরে লিঙ্গ-ভিত্তিক পৃথকীকরণ বাধ্যতামূলক করেছে তালেবান। তারা বলেছে যে, ছাত্রী, প্রভাষক এবং কর্মচারীরা যারা শিক্ষাগ্রহণ এবং প্রদান করছে তাদের অবশ্যই শরিয়া আইন অনুযায়ী হিজাব পরতে হবে।

সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল একটি ভিডিও দেখা যাচ্ছে, যেখানে একদল নারী ছাত্রী কালো বোরখাতে মাথা থেকে পা পর্যন্ত ঢাকা কাবুলের একটি সরকার পরিচালিত বিশ্ববিদ্যালয়ের লেকচার হলে তালেবানের পতাকা নাড়ছে।  এ যেন তাদের সংহতি প্রকাশ করছে।

নেটিজেনরা বলছেন যে এটি মহিলাদের উপর নিপীড়ন করে দেশের সংস্কৃতিকে হত্যা করার প্রচেষ্টা। বিশ্বজুড়ে বসবাসকারী আফগানরা তাদের বিরুদ্ধে কথা বলে। তাই সোশ্যাল মিডিয়ায়, তারা নিজেদের রঙিন ঐতিহ্যবাহী পোশাক পরা ছবিগুলি পোস্ট করছে যা হিজাব নয়, বিশ্বকে গৌরবময় আফগান সংস্কৃতি সম্পর্কে আরও জানানোর প্রয়াসে। বিবিসি/দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগান নারী,পোশাকে উজ্জ্বল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close