আন্তর্জাতিক ডেস্ক

  ১২ সেপ্টেম্বর, ২০২১

আফগান ইস্যু

পাকিস্তানে বৈঠক করলো ৮ দেশের গোয়েন্দা প্রধানরা

ছবি : ডন

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আট দেশের গোয়েন্দা প্রধানরা বৈঠক করেছেন। বৈঠকে চীন-রাশিয়া ছাড়াও মধ্য এশিয়ার আরো পাঁচ দেশের গোয়েন্দা প্রধানরা অংশ নেন।

জানা গেছে, আফগান ইস্যুতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের আয়োজক দেশ হিসেবে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধান জেনারেল ফায়েজ হামিদ বৈঠকে নেতৃত্ব দেন।

জেনারেল ফায়েজ হামিদ শুক্রবার কাবুল থেকে ফেরার পরই এ বৈঠকে মিলিত হন। তবে পাকিস্তান সরকার আনুষ্ঠানিকভাবে বৈঠকের কথা স্বীকার না করলেও দেশটির শীর্ষ গণমাধ্যম ডন সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে।

ডনের খবরে বলা হয়, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া পাকিস্তান ও আফগানিস্তানের নিরাপত্তা এবং তালেবান নেতৃত্বের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে—এসব বিষয়ে বিস্তর আলোচনা হয়েছে।

বৈঠকে পাকিস্তান, চীন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের গোয়েন্দা সংস্থার প্রধানরা যোগ দেয়।

অবশ্য এর আগে পাকিস্তানের নেতৃত্বে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে চীন, পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কেমিস্তান অংশ নিলেও রাশিয়া অংশগ্রহণ করেনি।

পিডিএসও/জিএম/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাকিস্তান,বৈঠক,গোয়েন্দা প্রধান,আফগান ইস্যু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close