reporterঅনলাইন ডেস্ক
  ৩১ জুলাই, ২০২১

ফাঙ্গাস কেবল মানুষ নয়; খেয়ে ফেলে প্লাস্টিকও

ছবি : ইন্টারনেট

ফাঙ্গাস শব্দটি শুনলেই এখন মানুষ আঁতকে ওঠে। করোনার সঙ্গে বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়েছে এই ফাঙ্গাস। কারণ ভারতের দিল্লিসহ বেশ কিছু শহরের হাসপাতালে ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্ত অনেকেই মারা গেছেন। আবার বাংলাদেশেও আক্রান্ত হয়েছেন দুয়েকজন, যার খবর গণমাধ্যমে প্রকাশ হয়েছে।

সম্প্রতি জানা গেল ভিন্ন আরেক খবর, তবে সেটি আতঙ্কের নয় বরং খুশির।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানিয়েছে, ফাঙ্গাস নামের ভিন্নধর্মী আরেকটি ভাইরাস প্লাস্টিকের মতো একটি অপচনশীল বস্তুকেও খেয়ে ফেলতে পারে।

অন্য এক বিষয়ে গবেষণার কাজ করতে গিয়ে দৈবক্রমে সামান্থা জেংকিনস নামে এক গবেষক আকস্মিক আবিষ্কার করেছেন এমন একটি ফাঙ্গাস বা ছত্রাক, যা প্লাস্টিক খেয়ে ফেলতে সক্ষম।

বিবিসির ব্যবসায়-প্রযুক্তি বিষয়ক রিপোর্টর এমা উলাকট জানাচ্ছেন এই গবেষকের কথা।

সবখানে প্লাস্টিক বর্জ্য

পৃথিবীর দেশে দেশে পরিবেশ দূষণের এক অন্যতম কারণ হলো প্লাস্টিক। ঢাকা, মুম্বাই, রিও ডি জেনেইরো - যে কোনো বড় শহরের আবর্জনার স্তুপের দিকে তাকান, সবখানেই দেখতে পাবেন একটা জিনিস, প্লাস্টিক - হাজার হাজার, লাখ লাখ প্লাস্টিক।

প্লাস্টিক এখন সারা পৃথিবীতে মহাসাগরের গভীর তলদেশেও ছড়িয়ে গেছে, ঢুকে পড়েছে তিমির মত নানা প্রাণীর পেটে, মানুষের খাবারে - এমনকি মানব ভ্রুণের প্ল্যাসেন্টাতেও ঢুকে পড়েছে প্লাস্টিকের কণা।

এক হিসেবে বলা হয়, একটি মাত্র প্লাস্টিক ব্যাগ মাটিতে মিশে যেতে সময় লাগে প্রায় এক হাজার বছর।

সে জন্যই প্লাস্টিক বর্জ্য কীভাবে সহজে রিসাইকল করা যায় - তা বিজ্ঞানীদের কাছে এক বড় চ্যালেঞ্জ। সারা দুনিয়াতেই প্লাস্টিক, বিশেষ করে একবার ব্যবহৃত হয় এমন প্লাস্টিক পণ্য - এক বিশাল সমস্যা।

পরিবেশ সংগঠন গ্রিনপিস বলছে, ২০১৫ সাল নাগাদ পৃথিবীতে ৬৩০ কোটি টন প্লাস্টিক ছড়িয়ে পড়েছে, আর এর মাত্র ৯ শতাংশ রিসাইকল বা পুনর্নবায়ন হয়েছে। বাকি সব প্লাস্টিকই হয় পুড়িয়ে ফেলা হয়েছে - বা ফেলে দেয়া হয়েছে।

যুক্তরাজ্যসহ বেশ কিছু উন্নত দেশ বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্য রিসাইক্লিংএর জন্য পাঠিয়ে দিচ্ছে এশিয়ার কিছু দেশে।

আম জানি, প্লাস্টিক বর্জ্য পরিবেশের জন্য দিন দিন মারাত্মক হুমকি হয়ে উঠছে। কারণ এই বর্জ্য সহজে পচে-গলে মাটিতে মিশে যায় না, এ জন্য বহু সময় লাগে। যদি ফাংগাস প্রয়োগের মাধ্যমে প্লাস্টিক বর্জ্য প্রকৃতিতে মিশিয়ে দেয়া যায় তবে বিষয়টা পৃথিবীর পরিবেশ রক্ষার জন্য আশির্বাদ হয়ে ওঠবে।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফাঙ্গাস,বিবিসি,প্লাস্টিক বর্জ্য,সামান্থা জেংকিনস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close