reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জুন, ২০২১

ফিলিস্তিনিদের সহায়তা আটকে দিলেন মার্কিন সিনেটর

ফিলিস্তিনিদের ৫০ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা আটকে দিয়েছে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান এক সিনেটর। গত মাসে ১১দিন ব্যাপী হামাস-ইসরাইল যুদ্ধে ইসরাইলি যুদ্ধবিমান গাজায় শত শত ভবন ধ্বংস করে। মিশরের সহায়তায় দুই পক্ষের যুদ্ধবিরতি চুক্তির পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ওই আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, যুদ্ধে ফিলিস্তিনি ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা আটকে দেওয়ার মাধ্যমে গাজায় ভবন, সড়ক ও নিরাপদ পানি সরবরাহ স্থাপনা নির্মাণ বিলম্বিত হবে। এতে ব্যাপক ভোগান্তিতে পড়বে যুদ্ধবিধ্বস্ত গাজাবাসী।

কংগ্রেসে পাস হওয়া ফিলিস্তিনিদের আর্থিক সহায়তা গত মাসে রিপাবলিকান সিনেটর জেমস রিশ বন্ধের পদক্ষেপ নেন। ২০১৮ সালের একটি আইনকে ব্যবহার করে তিনি এটি আটকে দেন। তিনি বলেন এই অর্থ হামাস বা ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে যাবে না সেটা আগে নিশ্চিত করতে হবে।

ফিলিস্তিনে সহায়তা পাঠানোর পক্ষে কাজ করছে তাদের পক্ষ থেকে বলা হয়েছে, জেমস রিশ রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্যেই এই অর্থায়ন আটকে দিয়েছেন। তবে হাউসে ইহুদি প্রতিনিধি জ্যামি রাসকিনসহ অনেক ডেমোক্রেট প্রতিনিধি ফিলিস্তিনিদের অর্থ ছাড়ের আহ্বান জানিয়েছেন।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফিলিস্তিন,মার্কিন সিনেটর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close