reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুন, ২০২১

চীনা বিজ্ঞানীরা মহাকাশ স্টেশনে পৌঁছেছেন

চীনের নতুন স্পেস স্টেশন বা মহাকাশ কেন্দ্রে সফলতার সঙ্গে পৌঁছেছেন দেশটির বিজ্ঞানীরা। এ যাবতকালের মধ্যে এটিই তাদের সবচেয়ে দীর্ঘ সময়ের মানববাহী মিশন।

বৃহস্পতিবার ওইসব বিজ্ঞানী মহাকাশ স্টেশনে পৌঁছেছেন। আর এর মধ্য দিয়ে নিজেকে বিশ্বের মহাকাশ গবেষণার বড় এক শক্তি হিসেবে প্রতিষ্ঠা করেছে চীন।

বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়ে জানায়, যাত্রীবাহী লং মার্চ-২এফ রকেটটি চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গোবি মরুভূমির জিউকুয়ান উড্ডয়ন কেন্দ্র থেকে উড্ডয়ন করে। এর প্রায় সাত ঘণ্টা পরে তা তিয়াঙ্গোঙ্গ স্টেশনে সফলভাবে যুক্ত হয়। এসব বিজ্ঞানী ওই মহাকাশ স্টেশনে অবস্থান করবেন আগামী তিন মাস। তাদের উড্ডয়নকালে রকেটের ভিতরের দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয় সিসিটিভিতে।

রকেটটি অর্বিট বা কক্ষপথে পৌঁছার পর এর ভিতরে থাকা তিন নভোচারী তাদের হেলমেট তুলে অভিবাদন জানান। তাদের মধ্যে একজনকে হাসতে এবং ক্যামেরার দিকে হাত নাড়তে দেখা যায়। আরেকজন তার কলম ছুড়ে মারেন। সেখানে শূন্য অভিকর্ষজ ত্বরণ থাকায় কলমটি বাতাসে ভাসতে থাকে। গন্তব্যের কাছাকাছি পৌঁছার পর লং মার্চ রকেট থেকে মহাকাশতরী শেনঝু-১২ আলাদা হয়ে যায়। তারপর তা গিয়ে ওই মহাকাশ স্টেশনের ডকের সঙ্গে সফলভাবে যুক্ত হয়। এসব দৃশ্য দেখানো হয় টিভিতে। বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ নভোচারীদেরকে মূল মডিউলে প্রবেশ করতে দেখা যায়। এর মধ্যে একজন ৩৬০ ডিগ্রি কোণে ঘুরে অবস্থান নেন।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মহাকাশ স্টেশন,চীনা বিজ্ঞানী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close