reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জুন, ২০২১

আফগানিস্তানে ৪ পোলিও কর্মীকে গুলি করে হত্যা

ছবি : ইন্টারনেট

আফগানিস্তানে ৪ পোলিও কর্মীকে গুলি চালিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। নানগড় প্রদেশের পুলিশের মুখপাত্র ফরিদ খান জানিয়েছেন, পরিকল্পিত হামলার অংশ হিসেবে দুই ঘণ্টার মধ্যে তিনটি ভিন্ন এলাকায় তাদের হত্যা করা হয়েছে। আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওসমান তাহেরি গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছেন।

আফগান পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন, গত তিন মাসের মধ্যে দেশটির উত্তরাঞ্চলে পোলিও কর্মীদের ওপর এটা দ্বিতীয় হামলা। মঙ্গলবারের আক্রমণে খোগিয়ানী জেলায় দুইজন পোলিও কর্মী মারা গেছেন এবং একজন আহত হয়েছেন। ওদিকে সুরখরোডে নিহত হয়েছেন দুজন। অন্য হামলায় আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী জালালাবাদে তিনজন আহত হয়েছেন। এই ঘটনায় নানগড় প্রদেশে এখন টিকাদান বন্ধ রয়েছে।

ফরিদ খান বলেন, সশস্ত্র সংগঠন তালিবানের সদস্যরা কাজটি করে থাকতে পারে। জনগণকে যাতে পোলিও টিকা না দেওয়া যায়, সে জন্যই তারা পোলিও কর্মীদেরই হত্যা করছে। যদিও তালিবান নেতারা অভিযোগটি পুরোপুরি অস্বীকার করেছেন।

বিশ্বের প্রতিটি দেশে পোলিও নির্মূল করা গেলেও পাকিস্তান ও আফগানিস্তানে এখনো তা সফল হয়নি। দুটি দেশেই টিকার বিষয়ে প্রবল অবিশ্বাস রয়েছে। কট্টর মৌলবাদীরা জনগণকে টিকা নেওয়ার ব্যাপারে নিরুৎসাহিত করছেন।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগানিস্তান,পোলিও কর্মী,গুলি চালিয়ে হত্যা,নানগড়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close