reporterঅনলাইন ডেস্ক
  ১১ জুন, ২০২১

নারীদের একা বসবাসের অনুমতি দিলো সৌদি আরব

ফাইল ছবি

মুসলমানদের তীর্থস্থান হিসেবে পরিচিত মধ্যপ্রাচ্যের মুসলিম রাষ্ট্র সৌদি আরবে এখন থেকে অবিবাহিত, তালাকপ্রাপ্ত ও বিধবা মহিলাদের একা বসবাসের অনুমতি দেওয়া হয়েছে। এখন থেকে তারা চাইলে বাবা বা অন্য কোনো পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়াই পছন্দের বাড়িতে স্বাধীনভাবে বসবাস করতে পারবেন। বুধবার দেশটির সরকার আনুষ্ঠানিকভাবে এ রকম একটি আইনের অনুমোদন দিয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়, যুগান্তকারী এই আইনের ফলে সৌদি আরবের নারীরা পুরুষ অভিভাবকের অনুমিত ছাড়াই আলাদা একটি বাড়িতে স্বাধীনভাবে একা বসবাস করতে পারবেন।

সৌদি আরবে দীর্ঘদিন ধরে যে রীতি প্রচলিত আছে, তাতে মহিলাদের অবশ্যই একজন পুরুষ অভিভাবকের অধীনে থাকতে হয়। অর্থাৎ দেশটির সব মহিলার একজন পুরুষ অভিভাবক থাকবেন। তিনি হতে পারেন তার স্বামী, ভাই, ছেলে, বাবা অথবা চাচা।

দেশটির বিচারিক কর্তৃপক্ষ শরিয়া আদালতের ১৬৯ ধারার ‘বি’ অনুচ্ছেদ বাতিল করেছে। ওই বিধান অনুসারে অবিবাহিত, তালাকপ্রাপ্ত ও প্রাপ্তবয়স্ক বিধবা মহিলাদের অবশ্যই একজন পুরুষ অভিভাবকের হেফাজতে থাকতে হতো।

নতুন আইনে বলা হয়েছে, একজন প্রাপ্ত বয়স্ক মহিলা কোথায় থাকবেন সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার অধিকার তার রয়েছে। কোনো মহিলা কেবল তখনই অভিভাবকের অধীনে থাকতে বাধ্য হবে যখন তার বিরুদ্ধে কোনো অপরাধে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়।

আইনটিতে আরও বলা হয়েছে, যদি কোনো মহিলা দণ্ডপ্রাপ্ত হয় তবে সাজার মেয়াদ শেষ হলে কারাগার থেকে তাকে অভিভাবকের হাতে সোপর্দ করা হবে না।

এ বিষয়ে আইনজীবী নায়েফ আল-মানসি বলেছেন, নতুন এই আইনের ফলে পরিবারগুলো তাদের মেয়েদের বিরুদ্ধে আর মামলা করতে পারবেন না, যারা বসবাসের জন্য নিজেদের পছন্দকে প্রাধান্য দিয়েছিল।

চলতি বছরের জানুয়ারিতে সৌদি সরকার ১৮ বছর বা তার বেশি বয়সী মহিলাদের অভিভাবকের অনুমতি ছাড়াই আইডি কার্ডের নাম পরিবর্তনের সুযোগ দিয়েছিল।

এর আগে ২০১৯ সালের আগস্ট মাসে সৌদি আরব মহিলাদের ভ্রমণ নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছে। পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়াই ২১ বছরের বেশি বয়সীর পাসপোর্টের জন্য আবেদন করতে পারবে এবং ইচ্ছে মতো পছন্দের জায়গায় ভ্রমণের অনুমতি পাবেন।

সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দেশটি ‘ভিশন ২০৩০’ বাস্তবায়নের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। যার অংশ হিসেবে মহিলাদের জন্য নতুন সুযোগ সৃষ্টি করা হয়েছে।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সৌদি আরব,নারী,একাকি বসবাস,আইন প্রবর্তন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close