কুয়েত প্রতিনিধি

  ২২ এপ্রিল, ২০২১

কুয়েতে অভিবাসী শ্রমিকদের বৈষম্য নিয়ে মানবাধিকার সংস্থার আবেদন

সম্প্রতি কুয়েতের শ্রমবাজার বেশ অস্থির হয়ে উঠেছে। দেশটিতে বিভিন্ন সময় অন্যান্য দেশ থেকে শ্রমিকরা কাজ করতে যায়। কিন্তু কুয়েতের জনশক্তি মন্ত্রণালয় অভিবাসী শ্রমিকদের নিয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে তা অমানবিক।

বেশ কিছু দিন যাবৎ অভিবাসী শ্রমিকদের নিয়ে নিয়ে আলোচনা হচ্ছিল। তাতে বলা হয়েছিল যে, যাদের বয়স ৬০ এর বেশি কিংবা যাদের শিক্ষাগত যোগ্যতা কম তাদের দেশটিতে অবৈধ বলে বিবেচনায় নেয়া হচ্ছে। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে দেশটির মানবাধিকার সংস্থা নতুন কিছু প্রস্তাব দেয়।

মানবাধিকার সংস্থার দেয়া প্রস্তাবগুলো হচ্ছে,

এই সিদ্ধান্ত শ্রমিকদের জন্য হুমকিস্বরূপ, যা মানবতা লঙ্ঘন বলা যায়।

তারা কুয়েত রাজ্য সরকারের কাফালা সিস্টেম (স্পনসরশিপ সিস্টেম) বিলুপ্ত করার প্রস্তাব দেয়। এই সিদ্ধান্তের বিপরীতে এমন একটি বিকল্প সিদ্ধান্ত নিতে বলা হয় যাতে সবার অধিকার রক্ষা পায়।

আরও পড়ুন : ১৫ দিনেই প্রবাসীদের রেকর্ড রেমিট্যান্স

বর্ণ বৈষম্য দূর করতে বলা হয় এবং দেশটির জাতীয় আইনের সঙ্গে যেন আন্তর্জাতিক আইনের সামঞ্জস্য বজায় থাকে সেদিকেও খেয়াল রাখতে বলা হয়।

বিষয়টি নিয়ে জরিপ করতে বলা হয় এবং গবেষণার ভিত্তিতে সিদ্ধান্ত নিতেও বলা হয়। এছাড়া সিদ্ধান্তগুলো জনস্বার্থ সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিদের সাথে গুরুত্ব সহকারে আলোচনা করতেও বলা হয়।

অভিবাসী শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের জন্য মঙ্গল এমন সিদ্ধান্ত নেয়ার দাবি করা হয়।

আরব অঞ্চলে নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসনের জন্য গ্লোবাল চুক্তি (জিসিএম) কার্যকর করার আহ্বান জানান এই মানবাধিকার প্রতিনিধি দলটি।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অভিবাসী শ্রমিক,শ্রমিক,জনশক্তি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close