reporterঅনলাইন ডেস্ক
  ০৮ এপ্রিল, ২০২১

দূতাবাস থেকে বের করে দেয়া হলো মিয়ানমারের রাষ্ট্রদূতকে

যুক্তরাজ্যে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিনকে দূতাবাস থেকে বের করে দিয়েছেন তার অধস্তন সামরিক অ্যাটাশে। রাষ্ট্রদূত কিউ এখন আর লন্ডনে মিয়ানমারের প্রতিনিধিত্ব করছেন না বলে জানিয়ে দেন অ্যাটাশে।

কিউ জাওয়ার মিন বলেন, সামরিক অ্যাটাশে অন্য কূটনীতিক ও কর্মীদেরও বেরিয়ে যেতে বলেছেন। বিবিসি এ খবর দিয়েছে।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। তার আগে তারা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিকে আটক করে। এরপর দুই মাস ধরে জান্তাবিরোধী বিক্ষোভে দেশটিতে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়েছে। নিরাপত্তা বাহিনীর গুলিতে এখন পর্যন্ত প্রায় ৬০০ লোক নিহত হয়েছেন।

জান্তাবিরোধী বিক্ষোভে সংহতি প্রকাশ করেন যুক্তরাজ্যে মিয়ানমারের রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিন। ক্ষমতাচ্যুত নেত্রী সু চিকে মুক্তিরও দাবি জানান তিনি।


আরও পড়ুন : ব্রিটেনে অবরুদ্ধ মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও


এএফপির খবরে বলা হয়, বুধবার লন্ডনের মেফেয়ার এলাকায় দূতাবাসের সামনে মিয়ানমারের জান্তাবিরোধী বিক্ষোভকারীরা জড়ো হন। সেখানে যোগ দেন রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিনও। পরে জানা যায়, দূতাবাসে ঢুকতে গেলে কিউকে আটকে দেয়া হয়েছে।

ভেতরে কারা—এর জবাবে কিউ বলেন, সামরিক অ্যাটাশে, তারা আমার দূতাবাস দখলে নিয়ে নিয়েছে। মিয়ানমারের রাষ্ট্রদূত বলেন, সারা রাত তিনি দূতাবাসের বাইরে ছিলেন।

কিউ জাওয়ার মিন বলেন, যখন আমি দূতাবাস থেকে বের হই, তারা ভেতরে ঢুকে পড়ে এবং তারা দূতাবাস দখলে নিয়ে নেয়। রাষ্ট্রদূত বলেন, তারা নেপিডো থেকে নির্দেশনা পেয়েছে। যার কারণে তারা আমাকে ভেতরে যেতে দিচ্ছে না।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিয়ানমারের রাষ্ট্রদূত,কিউ জাওয়ার মিন,জান্তাবিরোধী বিক্ষোভ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close