reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জানুয়ারি, ২০২১

৩ বিশ্বনেতাকে বাইডেনের ফোন

প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর শুক্র-শনিবারের মধ্যে কানাডা, মেক্সিকো এবং যুক্তরাজ্যের শীর্ষ নেতার সঙ্গে ফোনে কথা বললেন জো বাইডেন।

বাইডেন শুক্রবার সন্ধ্যায় ফোন করেন কানাডার জাস্টিন ট্রুডোকে। এরপর মেক্সিকোয়। আর শনিবার অনেকক্ষণ কথা বলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে।

জনসনের অফিস থেকে বিবৃতিতে বলা হয়েছে, বাইডেনের কিছু পদক্ষেপের প্রশংসা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। জলবায়ু প্রতিরোধ বিষয়ক চুক্তিতে ফিরে আসা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ভ্যাকসিন বিতরণ কর্মসূচিতে ঢোকায় বাইডেনের কাছে উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।’

অন্যদিকে ট্রুডোর সঙ্গে তার কথোপকথনের পরপর জানা যায় দুজনে সামনের মাসে সরাসরি সাক্ষাৎ করবেন। এই বৈঠকে তারা করোনা প্রতিরোধের কৌশল নিয়ে আলোচনা করবেন।

ট্রুডোর অফিসের বিবৃতিতে বলা হয়েছে, ‘দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে দুই নেতা সামনের মাসে বৈঠক করবেন। এ সময় করোনা প্রতিরোধ বিষয়ক আলোচনা গুরুত্ব পাবে।’

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে গত বুধবার স্থানীয় সময় দুপুরে শপথ গ্রহণ করার পর বাইডেন দিনভর নানা আনুষ্ঠানিকতায় কাটান। পূর্বসূরি তিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটন এবং তাদের পরিবারের সদস্যদের নিয়ে আর্লিংটন জাতীয় সমাধিস্থানে যান। আনুষ্ঠানিকতা সেরে প্রায় প্রতিদিন কোনো না কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিচ্ছেন।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাইডেনের ফোন,বিশ্বনেতা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close