পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১৮ জানুয়ারি, ২০২১

২৬ জানুয়ারি অযোধ্যায় মসজিদ নির্মাণ শুরু

ধর্মীয় আচার-অনুষ্ঠান নয়, বৃক্ষরোপণের মাধ্যমে ২৬ জানুয়ারি ভারতের অযোধ্যায় নতুন মসজিদ নির্মাণের কাজ শুরু হবে। বৃক্ষরোপণের পাশাপাশি প্রস্তাবিত মসজিদের নির্মাণস্থলে তোলা হবে জাতীয় পতাকা। দীর্ঘ বৈঠকের পর এমনটাই জানিয়েছে ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (আইআইসিএফ)। জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতনতা তৈরি করতেই এমন সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

জানা গেছে, রাম মন্দিরের নির্মাণস্থল থেকে ২৫ কিলোমিটার দূরে ধান্নিপুরে মসজিদটি তৈরি হতে চলেছে। মসজিদ নির্মাণকাজের তত্ত্বাবধানে থাকা আইআইসিএফ এ নিয়ে রোববারই একদফা বৈঠক করেছে। সেখানেই সর্বসম্মতিতে ২৬ জানুয়ারি মসজিদ নির্মাণের সূচনা করার সিদ্ধান্ত নিয়েছেন সংগঠনের ৯ ট্রাস্টি। পরে এ নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ওই দিন সকাল ৯টায় বৃক্ষরোপণের মাধ্যমে প্রকল্পের সূচনা ঘটবে। আয়কর ছাড়, বিদেশি অনুদান ইত্যাদি নিয়েও আলোচনা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এলাকায় সবুজায়ন ঘটানোই আইআইসিএফের লক্ষ্য। তার জন্য আমাজন বৃষ্টি অরণ্য, দাবানলে ভস্ম হয়ে যাওয়া অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকা এবং বিশ্বের নানা দেশ থেকে চারা এনে লাগানো হবে, যাতে জলবায়ু পরিবর্তন নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো যায়।হাসপাতাল, জাদুঘর, গ্রন্থাগার, বাগান, কমিউনিটি কিচেন, ইন্দো-ইসলামিক কালচারাল রিসার্চ সেন্টার এবং প্রকাশনী সংস্থাসহ মসজিদ চত্বরের একটি নকশায় ইতোমধ্যেই অনুমোদন দিয়েছে অযোধ্যা জেলা প্রশাসন। মাটি পরীক্ষা করে নির্মাণকাজ শুরুর অনুমোদনের জন্য আবেদন জানানো হবে শীঘ্রই।

উল্লেখ্য, দীর্ঘ টানাপড়েনের পর ২০১৯-এর নভেম্বরে অযোধ্যার বিতর্কিত জায়গায় মন্দির নির্মাণে অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। সেখান থেকে কিছু দূরে ৫ একর জমি বরাদ্দ করতে বলা হয় মসজিদ নির্মাণের জন্য।

পিডিএসও/হেলাল

মসজিদ,বৃক্ষরোপণ,আইআইসিএফ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close