reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জানুয়ারি, ২০২১

‘নারীরা প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন’

ফিলিপাইনের ৭৫ বছর বয়সী প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে প্রায়ই আপত্তিকর, যৌনবিষয়ক ও নারীবিদ্বেষী দুষ্টু–মিষ্টি মন্তব্য করে থাকেন।

তার দপ্তর এসব মন্তব্যকে ‘নিরীহ রসিকতা’ বলে উল্লেখ করা হয়ে থাকে। তবে দেশটিতে নারী ভোটারদের মধ্যে তার বেশ জনপ্রিয়তা রয়েছে। খবর সিএনএনের।

সম্প্রতি নারীর ক্ষমতায়ন নিয়ে আবারও বিতর্কিত মন্তব্য করে আলোচিত- সমালোচিত ফিলিপাইনের প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার অনুষ্ঠানে দুতের্তে বলেন, প্রেসিডেন্টের দায়িত্ব কোনো নারীর জন্য নয়। কারণ তাদের আবেগ–অনুভূতি পুরুষের চেয়ে ভিন্ন।

তার উত্তরসূরি হিসেবে মেয়ের ক্ষমতায় আসার বিষয়ে জল ঢেলে দিয়েছেন তিনি। তার মেয়ে সারা দুতের্তে-কারপিও বর্তমানে দাভাও সিটির মেয়র হিসেবে সফলতার স্বাক্ষর রেখেছেন। সম্প্রতি এক জনমত জরিপে দেখা গেছে, আগামী বছরে দেশটিতে হতে যাওয়া নির্বাচনে প্রার্থী হিসেবে তার জনপ্রিয়তা তুঙ্গে।

মহাসড়কের এক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন দুতের্তে। তিনি বলেন, আমার মেয়ে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবে না। আমি তাকে না করেছি। কারণ আমি জানি আমাকে যে পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে, তাকেও যেতে হবে।

এটি কোনো নারীর জন্য নয়; আপনারা জানেন নারী ও পুরুষের আবেগ–অনুভূতি পুরোপুরি ভিন্ন। এখানে এলে আপনি বোকাবনে যাবেন।

হতাশাজনক হলেও এটি সত্য। তবে ফিলিপাইনে এরই মধ্যে দুজন নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারা হলেন– গ্লোরিয়া ম্যাকাপাগাল আরোয়ো এবং কোরোজন একুইনো।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রদ্রিগো দুতের্তে,নারী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close