অনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০২০

চাদের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওআইসির নবনির্বাচিত মহাসচিব

মুসলিমবিশ্বের সর্ববৃহৎ সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-এর পরবর্তী মহাসচিব হিসেবে নির্বাচিত হয়েছেন চাদের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হুসাইন ইসরাহিম তাহা।

শনিবার নাইজারের রাজধানী নিয়ামে অনুষ্ঠিত ওআইসি-এর পররাষ্ট্রমন্ত্রীদের ৪৭তম শীর্ষ সম্মেলনে তার নির্বাচন সম্পন্ন হয়। খবর আরব নিউজের।

ওআইসি-এর বর্তমান মহাসচিব ইউসুফ বিন আল উসাইমিন মেয়াদ শেষ হলে নতুন মহাসচিব দায়িত্ব গ্রহণ করবেন। ২০২১ সালের ১৭ নভেম্বর পাঁচ বছরের জন্য দায়িত্ব গ্রহণ করবেন হুসাইন।

ওআইসি-এর বর্তমান মহাসচিব ইউসুফ বিন আল উসাইমিন নবনির্বাচিত মহাসচিব হুসাইন তাহাকে অভিনন্দন জানিয়েছেন। এছাড়াও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান নবনির্বাচিত মহাসচিবকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘আল উসাইমিনের মতো পরবর্তী মহাসচিবকে সৌদি আরব সহযোগিতা অব্যাহত রাখবে।’

উত্তর মধ্য-আফ্রিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং ওআইসির দীর্ঘকালের কর্মকর্তা হুসাইন তাহা ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন। ১৯৭২ সালে তিনি উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হন। অতঃপর চাদ বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগে ভর্তি হন।

পরের বছর তিনি সৌদির মদিনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবৃত্তি নিয়ে পড়তে আসেন। ১৯৭৪ সালে শিক্ষাবৃত্তি নিয়ে ফ্রান্সে যান। প্যারিসের ন্যাশনাল ইনস্টিটিউটের প্রাচ্য ভাষা ও সভ্যতা বিভাগে অধ্যয়ন করেন।

১৯৭৯ সালে পড়াশোনা শেষ করে চাদে ফিরে এসে পররাষ্ট্রমন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে যোগ দেন। ১৯৯০ সালের তিনি চাদের পররাষ্ট্রমন্ত্রীর প্রধান সহকারি হিসেবে নিয়োগ পান।

১৯৯১ সালে রিয়াদে অবস্থিত চাদ দূতাবাসের প্রধান উপদেষ্টা হিসেবে দীর্ঘ ১০ বছর কাজ করেন। ২০০১ সালে তাইওয়ানে চাদের রাষ্ট্রদূত হিসেবে যোগ দেন।২০০৬ সালে ফ্রান্সে চাদের রাষ্ট্রদূত হিসবে কাজ করেন। ২০১৭ সালে চাদের পররাষ্ট্রমন্ত্রী হিসবে দায়িত্ব পালন করেন। সূত্র : আরব নিউজ ও আনাদোলু এজেন্সি

পিডিএসও/ জিজাক

ওআইসি,চাদের সাবেক পররাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়