কলকাতা প্রতিনিধি

  ২৬ নভেম্বর, ২০২০

নিভারের দাপটে বিপর্যস্ত পুদুচেরি-তামিলনাড়ু

গভীর রাতে পুদুচেরির কাছে আছড়ে পড়েছে প্রবল ঘূর্ণিঝড় নিভার। তামিলনাড়ু উপকূলেও ঘূর্ণিঝড়ের প্রভাব পড়েছে। নিভারের জেরে বৃহস্পতিবার সকাল থেকেই চেন্নাই, পুদুচেরি, কাড্ডালোরসহ বিস্তীর্ণ এলাকায় ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টি শুরু হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, পুদুচেরি এবং তামিলনাড়ু উপকূলবর্তী এলাকাতে ঘনীভূত হয়ে রয়েছে নিভার। বর্তমানে ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটারের মধ্যে আছে। তবে, এর সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার হতে পারে। সমুদ্রে নিভার প্রবল শক্তিশালী থাকলেও, স্থলভাগে আছড়ে পড়ার সময় তার দাপট কমেছে। ফলে, নিভার প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়েছে। তবে, নিভারের শক্তি ক্রমশ কমবে। এখন ঝড়ের অভিমুখ রয়েছে উত্তর-উত্তর পশ্চিম দিকে।

তোমধ্যে, জলমগ্ন হয়ে গিয়েছে উপকূলবর্তী একাধিক এলাকা। সমুদ্রবন্দর এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে, আদিয়ার নদীর উপর চেম্বারবক্কম বাঁধ থেকে ১ হাজার কিউসেক জল ছেড়ে দিয়েছে প্রশাসন। কাড্ডালোরের প্রায় ২ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। একই সঙ্গে তামিলনাড়ুর ৭টি জেলায় বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।

রাজ্যবাসীকে বাড়িতে থাকার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী ই পালানিস্বামী। পুদুচেরিতেও সমস্ত দোকান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পুদুচেরি, তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশে বিপর্যয় মোকাবিলা বাহিনী, নৌবাহিনীর জাহাজ, বিমান মোতায়েন রয়েছে। এদিকে, তামিলনাড়ু এবং পুদুচেরির প্রশাসনের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পিডিএসও/হেলাল

আবহাওয়া,নিভার,ঘূর্ণিঝড়
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়