পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২৪ নভেম্বর, ২০২০

ভারতে ফের চীনের ৪৩ অ্যাপস নিষিদ্ধ

ফের আরও ৪৩টি চীনা অ্যাপস নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। অভিযোগ, ভারতের সার্বভৌমত্ব এবং দেশের মানুষের সুরক্ষায় বাধা দিচ্ছে এই অ্যাপসগুলো।

কেন্দ্রীয় সরকারের তরফে এর আগে পরপর দুবার বেশ কিছু চীনা অ্যাপস নিষিদ্ধ করা হয়েছিল। প্রথম দফায় ৫৯টি চীনা অ্যাপস এবং দ্বিতীয় দফায় আরও বেশ কিছু অ্যাপস। সব মিলিয়ে মোট ১১৭টি চীনা অ্যাপস ভারতে এর আগে নিষিদ্ধ করা হয়েছিল।

ভারতীয় তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় আরও ৪৩টি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। অভিযোগ এই সব অ্যাপসের ক্রিয়াকলাপ ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা, সুরক্ষা এবং জনগণের শৃঙ্খলায় ক্ষতি করছে। এই মোবাইল অ্যাপসগুলো ব্যবহারের মাধ্যমে দেশের নিরাপত্তা, প্রতিরক্ষা এবং সার্বভৌমত্ব বিপদের মুখে পড়তে পারে বলে সতর্কবার্তা দিয়েছিল ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার।

ওই হুঁশিয়ারি পাওয়ার পরেই এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে মন্ত্রনালয় সূত্রে খবর। অ্যাপ সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, অন্যান্য মোবাইল অ্যাপসগুলোর মতো ডেটিং অ্যাপ এখন যথেষ্ট জনপ্রিয়। লাদাখে ভারতের সঙ্গে চীনের গোলমালের ফলে এর আগে বহু চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, এখন তাই বিভিন্ন ‘জনপ্রিয়’ ডেটিং অ্যাপের মাধ্যমে চরবৃত্তির নতুন পন্থা নিয়েছে চী। এই অ্যাপসগুলোর মাধ্যমে সহজে লোকজনকে ফাঁদে ফেলা সম্ভব। এর আগে ২৯ জুন ৫৯টি এবং ২ সেপ্টেম্বর মোট ১১৮টি মোবাইল অ্যাপস নিষিদ্ধ করা হয়েছিল। নিষিদ্ধকরণের তালিকায় টিকটক, ইউসি ব্রাউজার, উইচ্যাট-এর মতো জনপ্রিয় অ্যাপগুলিও ছিল।

পিডিএসও/এসএম শামীম

অ্যাপস,নিষিদ্ধ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়