বিহারে অপেক্ষাকৃত শান্তিতেই ভোট

স্বাস্থ্যবিধি মেনে ভোট দেওয়ার আহ্বান মোদির

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২০, ১১:৩১ | আপডেট : ২৮ অক্টোবর ২০২০, ১২:০৮

কলকাতা প্রতিনিধি

শান্তিতেই শুরু হয়েছে ভারতের বিহারে প্রথম দফার ভোটগ্রহণ পর্ব। বুধবার বিহার বিধানসভার ২৪৩টি আসনের মধ্যে ৭১টিতে ভোটগ্রহণ হবে। এর মধ্যে ৩৫টি আসনে লড়ছে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জনতা দল ইউনাইটেড। ২৯টি আসনে লড়ছে বিজেপি। জেডিইউ যে ৩৫টি আসনেই প্রার্থী রয়েছে, সেখানে চিরাগ পাসওয়ানের দল এলজেপির প্রাথীও আছে। আরজেডির প্রার্থী লড়ছেন ৪২টি আসনে। তাদের শরিক কংগ্রেস লড়ছে ২০টি আসনে।

প্রথম দফায় ভোটার সংখ্যা প্রায় ২ কোটি। ভাগ্য নির্ধারণ হবে ১ হাজার ৬৬ জন প্রাথীর। এরমধ্যে ৮ জন মন্ত্রী রয়েছেন।

এদিকে, করোনা আবহে ভোটগ্রহণে কঠোর সুরক্ষা ব্যবস্থার অবলম্বন করেছে নির্বাচন কমিশন। ভোটকেন্দ্রে এবং ইভিএমে স্যানিটেশনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও প্রত্যেক ভোটারকে থার্মাল স্ক্রিনিং করা হচ্ছে। ভোটকেন্দ্রে ঢোকার জন্য বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক। এই পরিস্থিতিতে একটি বুথে সর্বাধিক ভোটার সংখ্যা ১ হাজার ৬০০ থেকে কমিয়ে ১ হাজার করা হয়েছে। ৮০ বছরের বেশি মানুষদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করা হয়েছে।

তবে, ইভিএম খারাপ হয়ে যাওয়ায় ওরঙ্গবাদ ও গয়ার একাধিক বুথে নির্ধারিত সময়ে ভোটগ্রহণ শুরু হতে বিলম্ব হয়। আরওয়ালের ২১২ বুথে কাজ করছে না ইভিএম। ভোট চলাকালীন ঔরঙ্গাবাদের ধীবরা এলাকায় উদ্ধার হয় দুটি বিস্ফোরক। বিস্ফোরক নিষ্ক্রিয় করেছে সিআরপিএফ।প্রতিটি বুথে রয়েছে কড়া নিরাপত্তার ব্যবস্থা। কোভিড নিয়ম মেনে বিহারবাসীকে ভোটদানের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পিডিএসও/হেলাল