reporterঅনলাইন ডেস্ক
  ০৭ আগস্ট, ২০২০

টিকটকে নিষেধাজ্ঞায় ট্রাম্পের নির্বাহী আদেশ

ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মালিক কোম্পানি বাইটড্যান্স এবং উইচ্যাটের মালিক টেনসেন্টের সঙ্গে সব ধরনের আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারির নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার রাতে ট্রাম্পের নির্বাহী আদেশে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তার স্বার্থে টিকটকের মালিকদের বিরুদ্ধে আমাদের অবশ্যই কঠোর পদক্ষেপ নেওয়া উচিত।

বিবিসির খবরে বলা হয়, ট্রাম্পের এই নির্বাহী আদেশ কার্যকর হবে ৪৫ দিন পর। অর্থাৎ, তখন বাইটড্যান্স এবং টেনসেন্টের সঙ্গে যেকোনো ধরনের লেনদেন নিষিদ্ধ হয়ে যাবে যুক্তরাষ্ট্রে।

টিকটকের মাধ্যমে আমেরিকানদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছিলেন মার্কিন বিশেষজ্ঞরা। তবে এই অ্যাপের ওপর চীন সরকারের নিয়ন্ত্রণ বা সরকারকে তথ্য যোগানোর অভিযোগ অস্বীকার করে আসছে টিকটক।

ট্রাম্প বলছেন, অ্যাপ ব্যবহারকারীদের যেসব তথ্য টিকটক নেয়, তার মাধ্যমে তারা যুক্তরাষ্ট্র সরকারের কর্মকর্তা-কর্মচারীদের ট্র্যাক করতে পারবে, তাদের ব্ল্যাকমেইল করার জন্য ব্যক্তিগত তথ্য জড়ো করতে পারবে কিংবা করপোরেট গুপ্তচরবৃত্তি চালাতে পারবে।

হংকংয়ের বিক্ষোভ কিংবা উইঘুরের মুসলমানদের ওপর নিপীড়নের মতো স্পর্শকাতর রাজনৈতিক বিষয়গুলো টিকটক সেন্সর করে—এমন খবর পাওয়ার কথাও ট্রাম্প তার আদেশে বলেছেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টিকটক,ডোনাল্ড ট্রাম্প,নির্বাহী আদেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close