লেবাননে ৩ দিনের রাষ্ট্রীয় শোক

প্রকাশ : ০৫ আগস্ট ২০২০, ০৯:৩৫ | আপডেট : ০৫ আগস্ট ২০২০, ০৯:৫৭

অনলাইন ডেস্ক

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে হতাহতদের প্রতি শোক ও শ্রদ্ধা জানাতে দেশটিতে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেওয়া হয়েছে। এদিকে, ব্যাপক হতাহতের ঘটনায় চিকিৎসা সহায়তা পাঠানোর পরিকল্পনা করছে কাতার, ইরাক ও কুয়েত।

এনএনএ নিউজ অ্যাজেন্সি বলছে, বুধবার বৈরুতে ৫০০ শয্যাবিশিষ্ট দুটি ফিল্ড হাসপাতাল পাঠাবে কাতার। এনএনএর অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের ভয়াবহ এই সঙ্কটে সহায়তা করতে একটি ফিল্ড হাসপাতাল এবং তেল পাঠাবে ইরাক।

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি এক টুইট বার্তায় বলেছেন, তিনি লেবাননের প্রেসিডেন্ট মিশেল ওনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এ সময় তিনি লেবাননের পাশে থাকার এবং তাৎক্ষণিকভাবে মেডিক্যাল সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

এদিকে, কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ নাওয়াফ আল-আহমাদ আল জাবের আল-সাবাহ লেবাননে জরুরি মেডিক্যাল সহায়তা পাঠাতে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

এর আগে, বৈরুতে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে জোড়া বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৭৮ জন নিহত এবং হাজারো মানুষ আহত হন। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান বলেছেন, আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

পিডিএসও/হেলাল