কলকাতা প্রতিনিধি

  ১৩ সেপ্টেম্বর, ২০১৯

শেখ হাসিনা-মোদি বৈঠক অক্টোবরে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। ফাইল ছবি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদির দ্বিতীয় ইনিংসের শপথগ্রহণ অনুষ্ঠানে বিদেশ সফরের কারণে যেতে পারেননি। দুজনে নতুন সরকার গঠনের পরে এই প্রথম ভারতে শীর্ষ বৈঠক বসতে চলেছে অক্টোবরের প্রথম সপ্তাহে।

এখনো পর্যন্ত স্থির রয়েছে ৩ অক্টোবর দিল্লি যাচ্ছেন শেখ হাসিনা। পরের দিন ইন্ডিয়ান ইকনমিক সামিটে থাকবেন তিনি। ৫ তারিখ মোদির সঙ্গে বৈঠক সেরে ৬ বা ৭ তারিখ দেশে ফিরবেন বঙ্গবন্ধুকন্যা।

বাংলাদেশের সঙ্গে আসন্ন বৈঠকটি ভারতের কাছে যেমন গুরুত্বপূর্ণ তেমনই চ্যালেঞ্জিং। আসামে এনআরসি নিয়ে উৎকণ্ঠা রয়েছে ঢাকার। গত মাসে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ঢাকায় এসে এ নিয়ে কথা বলেছেন। প্রধানমন্ত্রী পর্যায়েও বাংলাদেশকে আশ্বস্ত করা হবে যে, এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের উদ্বেগের কারণ নেই। এছাড়া, জয়শঙ্করের ঢাকা সফরে বাংলাদেশের পক্ষ থেকে ভারতের অবস্থাকে সমর্থন করে জানানো হয়েছিল, জম্মু ও কাশ্মীরের সমস্যা দ্বিপাক্ষিকভাবেই মেটানো প্রয়োজন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা-নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রীপর্যায়ের বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ উঠবে। পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক, পানি চুক্তি, আঞ্চলিক এবং আন্তর্জাতিক নানা বিষয় নিয়ে আলোচনা করবেন দুদেশের প্রধানমন্ত্রী।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেখ হাসিনা,বৈঠক,নরেন্দ্র মোদি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close