reporterঅনলাইন ডেস্ক
  ৩১ ডিসেম্বর, ২০১৮

যুক্তরাষ্ট্রের সংবাদপত্রে বড় মাপের সাইবার হামলা

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সংবাদপত্রে বড় মাপের সাইবার হামলা হয়েছে। সাইবার হামলার ঘটনায় গত শনিবার ট্রিবিউন পাবলিশিং কোম্পানির মালিকানাধীন শিকাগো ট্রিবিউন ও বাল্টিমোর সানও আক্রান্ত হয়েছে, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের বাইরে থেকে সাইবার হামলাটি চালানো হয়েছে বলে পরিস্থিতি সম্পর্কে জ্ঞাত একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে লস অ্যাঞ্জেলস টাইমস।

সংবাদপত্রটির প্রতিবেদনে বলা হয়েছে, এই হামলার কারণে লস অ্যাঞ্জেলসের একটি শেয়ার্ড প্রডাকশন প্ল্যাটফর্ম থেকে মুদ্রিত দ্য টাইমস, ট্রিবিউন, সান ও অন্যান্য সংবাদপত্র সংস্করণ বিতরণে দেরি হয়। ওই একই শেয়ার্ড প্ল্যাটফর্ম থেকে মুদ্রিত ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউইয়র্ক টাইমসের ওয়েস্ট কোস্ট সংস্করণও আক্রান্ত হয়েছে বলেও জানিয়েছে লস অ্যাঞ্জেলস টাইমস।

ট্রিবিউন পাবলিশিং, যাদের সংবাদপত্রগুলোর মধ্যে নিউইয়র্ক ডেইলি নিউজ ও অরল্যান্ডো সেন্টিনলও আছে, জানিয়েছে তারা প্রথমে গত শুক্রবার ওই ম্যালওয়্যারটি শনাক্ত করেছিল।

ট্রিবিউন পাবলিশিংয়ের মুখপাত্র মারিসা কোলিয়াস জানিয়েছেন, ভাইরাসটি তাদের অধীনস্থ সব সংবাদপত্রের মুদ্রণ ও উৎপাদন কাজে ব্যবহৃত ব্যাক অফিস সিস্টেমে আঘাত হেনেছে।

এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘ক্রেতাদের ক্রেডিট কার্ডের তথ্য ও ব্যক্তিগত শনাক্তকরণ তথ্যাদি খোয়া গেছে বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি।’ পরিস্থিতি পর্যালোচনা করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের এক মুখপাত্র।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সংবাদপত্র,যুক্তরাষ্ট্র,সাইবার হামলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close