সুমন কর্মকার

  ০১ আগস্ট, ২০২১

সোশ্যাল মিডিয়া ও বাস্তবতা!

আমাদের দৈনন্দিন জীবনের একটি বড় অংশ দখল করে নিয়েছে ‘সোশ্যাল মিডিয়া’ নামক শব্দটি। বর্তমানে সোশ্যাল মিডিয়াতে যুক্ত নেই এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। বাংলাদেশের প্রেক্ষাপটেই দেখুন, প্রতিটি মানুষ ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, টুইটার, ইমো, ভাইবার, ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়ার কোন না কোন প্লাটফর্মে যুক্ত আছে। আর এসব নিয়েই মানুষের মধ্যে তৈরি হয়েছে ভার্চুয়াল জীবন।

তবে সোশ্যাল মিডিয়াকে অন্যভাবেও সংজ্ঞায়িত করা যায়; একজন ব্যক্তি যেকোনো একটি এপ্লিকেশন ব্যবহার করে তাৎক্ষণিকভাবে অন্যদের সাথে যোগাযোগ স্থাপন করছে। এছাড়া সামাজিক, রাজনৈতিক, ব্যাবসা-বাণিজ্যসহ মানুষের বাস্তব জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকাও রাখে।

কিন্তু বর্তমানে সোশ্যাল মিডিয়ার প্রতি মানুষের আসক্তি এতটাই বেড়ে গিয়েছে যে বাস্তব জীবনের চেয়ে ভার্চুয়াল জীবনের গুরুত্বটাই প্রাধান্য পাচ্ছে। মানুষের আবেগ, অনুভূতি, ভালোলাগা, মন্দলাগা, কি করছে, কোথাই যাচ্ছে, কি খাচ্ছে এগুলো তাৎক্ষণিকভাবে অন্যদের মাঝে বিভিন্ন কন্টেন্ট, ফটো বা ভিডিওর মাধ্যমে শেয়ার করতে না পারলে যেন পেটের ভাত হজমই হয় না। এ যেন ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর মত অবস্থা। এগুলোই যেন বাস্তব জীবন থেকে সরে এসে সোশ্যাল মিডিয়ায় দেয়া মানুষের মূল লক্ষ্যে পরিণত হয়েছে। আবার অনেকেই এসব করতে যেয়ে কুচক্রের সাথে জড়িয়ে পড়ছে। যা বাস্তব জীবনের উপর খারাপ প্রভাবও পড়ছে।

উদাহরণস্বরূপ বলা যায়, বর্তমানে সারা বিশ্বের মানুষের কাছে ‘ফেসবুক’ জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হিসেবে পরিচিত হয়েছে। আজকাল ফেসবুকে ঢুকলেই দেখা যায় মা-বাবাকে নিয়ে কত শত আবেগী পোস্ট। নারীর রূপ, অধিকার, সম্মান নিয়ে প্রতিটা স্টাটাস যেন আন্দোলনের স্বরুপ। কুকুর, বিড়াল নিয়ে হাজার হাজার ছবি। তাদের ড্রিম প্লেস থাকে গয়া, কাশি, বৃন্দাবন, মক্কা, মদিনা কেদারনাথসহ দুনিয়ার সকল তীর্থ স্থান। এখানে যেন সবাই ধোয়া তুলসীপাতা।

বাস্তবিক উদাহরণ দিয়ে যদি একটু ব্যাখ্যা করে বলি, ‘মা-বাবা’ কে নিয়ে লেখা থাকে কিছুটা এরকম...‘প্রতি মুহূর্তে যদি তোমায় নিয়ে কেউ চিন্তা করে তাহলে জানবে সে শুধুই তোমার মা-বাবা! পৃথিবীর কোন কিছুর সাথে মায়ের তুলনা করা যায় না। বাবা নামটা উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে শ্রদ্ধা, কৃতজ্ঞতা আর ভালোবাসার এক অনুভব জাগে। সারা জীবন পরিবারের মুখে হাসি ফোটানোর জন্যে পরিশ্রম করেন বাবা। মা-বাবাকে দেখলেই স্বর্গীয় অনুভূতি তৈরি হয়। মা-বাবার যত্ন নিলে পৃথিবীর কোন মন্দির, মসজিদ, গির্জায় আর ঘুরতে হবে না তোমায়। আমার মা-বাবা আমার পৃথিবী, আমার স্বর্গ। আরও আরও কত আবেগী কথা প্রতিনিয়ত ঘুরে বেড়ায় ফেসবুকের নিউজ ফিডে। কিন্তু বাস্তবে এর সাথে কতটুকু মিল আছে? যদি বাবা-মায়ের প্রতি এতটাই শ্রদ্ধা, ভালোবাসা প্রতিটা মানুষের মধ্যে তাহলে পৃথিবীতে কেন এত বৃদ্ধাশ্রম? কেন একমুঠো খাবারের জন্য রাস্তাই রাস্তাই ভিক্ষা করতে হয় সেই সব বৃদ্ধ বাবা-মা দের? কেন তাদের বৃদ্ধাবস্থাই চোখের জল ফেলতে হয়?

প্রতিটা নারীর রূপ, অধিকার, সম্মান নিয়েই এত এত স্ট্যাটাস দেয়ার পরও কেন আজও নারী ধর্ষণ, নির্যতনের শিকার হয়? কেন একটা কালো মেয়ে অন্যের ভালোবাসার পাত্রী হয় না? কিন্তু ফেসবুকে কালো মেয়েই জগতের আলো। এইতো কয়েকদিন আগের কথা..একটা কালো মেয়ের ছবি নিয়ে এত এত পোষ্ট, লেখা আরও কত্ত যে ঢং দেখলাম। এ বিষয়ে আর কথা না বলি..

কুকুর, বিড়ালের প্রতি এত ভালোবাসা নিয়ে হাজার হাজার ছবি আপলোড করে, একটা ক্ষুধার্ত বানরের খাবারের আশায় নির্বাক দৃষ্টিতে তাকিয়ে থাকা একটা ছবি নিয়ে রীতিমত আবেগে কেঁদে দেয়ার মতো পোস্ট করার পরও রাস্তার কুকুর, বিড়ালগুলো কেন আজও অনাহারে। বন থেকে লোকালয়ে চলে আশা বানরের দল ক্ষুধার যন্ত্রনায় ছটফট করতে করতে মারা যায় একের পর এক। সামান্য একটু খাবার নিয়ে তাদের দিকে এগিয়ে আসে না সেই সব ফেসবুকে পোস্ট করা ঐসব দয়ালু ব্যক্তিরা।

প্রতিটা ব্যক্তির ড্রিম প্লেস তীর্থ স্থান হয়ে থাকা সত্ত্বেও হোটেল বা পার্কে যেয়ে অশ্লীল, অনৈতিক কর্মকাণ্ডের সাথে লিপ্ত হয় তারা। আসলে এগুলো নাটক। সৎ মানুষ সাজার ধান্দা মাত্র।

ফেসবুকের প্রতিটা ছেলে মেয়েই সিঙ্গেল, তবুও তারা সব সময় ডিপ্রেশনে ভোগে। কিন্তু কেন? তাদের পোস্টগুলো দেখলে মনে হয় তারা প্রেম-ভালোবাসা করে দুনিয়া উল্টাই ফেলছে। অথচ তারা সিঙ্গেল…ভাবা যায়! যাইহোক এই প্রেম ভালোবাসা নিয়ে এখন বেশি কথা নাইবা বলি, পরে না হয় অন্য কোন একটি লেখাই এই প্রেম ভালোবাসার কথা বলবো।

আসলে সোশ্যাল মিডিয়ায় আমরা যা কিছু দেখি তার সাথে বেশিরভাগ সময়েই বাস্তবের কোন মিল নেই। এখানে সবাই সবাই উদার চিত্তের মানুষ, সবাই ভালো, সবাই সৎ, সবাই ধোয়া তুলসীপাতা। অথচ করুন বাস্তবতা...

সোশ্যাল মিডিয়ার এত এত সৎ উদার চিত্তের মানুষের মধ্যে ১০ শতাংশ মানুষ যদি সমাজে থাকতো তাহলে সমাজের আরও অনেক উন্নতি হত।

লেখক : দৈনিক প্রতিদিনের সংবাদ পত্রিকার ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সোশ্যাল মিডিয়া,ফেসবুক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close