আব্দুস শুকুর, শ্রীমঙ্গল (মৌলভীবাজার)

  ১০ মার্চ, ২০২১

চা ফুল প্রথম দেখাতেই অনেকে তার প্রেমে পড়ে

চা ফুল ধবধবে সাদা আর হলুদে মিশ্রিত। চা ফুল ক্যামেলিয়া ফুলের সদস্য বলা যেতে পারে। দেখতে ছোট হলেও অনেকটা গন্ধরাজ ফুলের আকৃতি। কিন্তু দুটি পাতা একটি কুঁড়ির আড়ালে এর সৌন্দর্য তেমন চোখ পড়ে না। চা ফুল নিরবে নিভৃতে বিলিয়ে যায় তার হালকা মিষ্টি সুঘ্রাণ। তবে আমার সেটা না বুঝলেও মৌমাছিরা বুঝতে ভুল করেনা। অনেকেই প্রথম দেখায় চা ফুলের প্রেমে পড়ে।

বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি হচ্ছে চা ফুল ফোঁটার সময়। তবে আবহাওয়া অনুপাতে অনেক স্থানে এপ্রিল পর্যন্ত চা ফুলের দেখা মেলে। বয়স্ক চা গাছের ডালে ডালে এখন গুছ গুচ্ছ ফুুটছে সাদা ধবধবে মখমলি চা ফুল। দেখলে মনে হবে চা গাছেরা যেন পড়েছে কানে সাদা মুক্তার দুল।

প্রাকৃতিতে সুন্দর্য্যরে এই নিদর্শন যে কারো ভাল লাগবে। চা বাগানের সাথে জড়িত ফিনলে কোম্পানির মালিকানাধীন বিদ্যাবিল চা বাগানের ম্যানেজার বিকাশ সিংহ তার ফেসবুকের টাইমলাইনে এভাবেই চা ফুলকে নিয়ে কবির ভাষায় লিখেছেন,

"ফুলকে নিয়ে পাতা -কুঁড়ির বাহারে চা ফুলের শোভা যে গিয়েছে আড়ালে।

কেউ দেখুক, না দেখুক তুমি ফুটিয়ে যাও আপন খেয়ালে।

হয়তো একদিন ঠাঁই পাবে চা ফুল বিয়ের ফুলের মালায়।

কোন প্রেমিক গুজে দিবে চা ফুল তার প্রেমিকার খোঁপায়"।

তবে চা গাছেও ফুল ফোঁটে তা অনেকেই জানেনা। কিন্তু শ্রীমঙ্গলের প্রকৃতিতে ঘুরতে আসা অনেকেরই নজরে পড়ে এই ফুল। এত সুন্দর ফুল ফুঁটেছে চা গাছে তা দেখে অনেকেই অবাক চিত্তে তাকিয়ে থাকেন। কেউ কেউ আবার শখের বসে গাছ থেকে চায়ের ফুল তুলে প্রেয়সীর খোপাঁয় গেথেঁ দেন।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রথম দেখাতেই,প্রেমে পড়ে
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close